সিএএর বিরুদ্ধে প্রায় দেড় শ আবেদনের ওপর শুনানি আজ

ভারতের সুপ্রিম কোর্ট। ছবি: রয়টার্স
ভারতের সুপ্রিম কোর্ট। ছবি: রয়টার্স

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে করা ১৪৪টি আবেদনের ওপর আজ বুধবার শুনানি নেবেন দেশটির সুপ্রিম কোর্ট। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে এই আবেদনগুলো শুনানির জন্য উঠবে। বেশির ভাগ আবেদনেই সিএএ প্রত্যাহার চাওয়া হয়েছে।

যেসব আবেদনে সিএএ প্রত্যাহার চাওয়া হয়েছে, এতে বলা হয়েছে, নতুন এই আইন অবৈধ। এই আইন ভারতের সংবিধানের মৌলিক কাঠামোর বিরোধী। এই আইন সমতার অধিকারের পরিপন্থী। কারণ, এই আইনে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের কথা বলা হয়েছে।

কিছু আবেদনে এই আইনের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

আইনটির বিরুদ্ধে রাজনৈতিক দল থেকে শুরু করে সমাজের বিভিন্ন মানুষ দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন।

সিএএর বিরুদ্ধে আবেদনকারী রাজনৈতিক দলগুলোর মধ্যে রয়েছে কংগ্রেস, ডিএমকে, সিপিআই, সিপিএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, আসাদউদ্দিন ওয়াইসির অল-ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন, কমল হাসানের মাক্কাল নিধি মাইয়াম।

আইন স্থগিত রাখতে করা আরজিতে গত মাসে নারাজি দেন সুপ্রিম কোর্ট। তবে গত মাসে আদালত বলেন, ২০২০ সালের ২২ জানুয়ারি থেকে এই আইন রদ করার দাবিসম্পর্কিত মামলাগুলো শুনবেন। সে সময় সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে নোটিশও পাঠান। নোটিশে বলা হয়, এই আইন কেন সংবিধান লঙ্ঘন করছে না, তা জানাতে হবে।

ভারতজুড়ে বিক্ষোভ উপেক্ষা করে গত ১০ জানুয়ারি দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর করে। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে নিপীড়িত হয়ে ভারতে আশ্রয় নেওয়া ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই আইনে। প্রবল বিরোধিতা সত্ত্বেও গত বছরের ১১ ডিসেম্বর এই বিল ভারতের সংসদে পাস হয়।

সিএএর বিরুদ্ধে ভারতজুড়ে আন্দোলন চলছে। আন্দোলনে গোটা দেশে ইতিমধ্যে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। আহত শত শত।