ফিনল্যান্ডে মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি সমান হচ্ছে

ফিনল্যান্ডে সন্তান জন্মের পর সমান ছুটি পাবেন বাবা ও মা। ছবি: রয়টার্স
ফিনল্যান্ডে সন্তান জন্মের পর সমান ছুটি পাবেন বাবা ও মা। ছবি: রয়টার্স

সন্তান জন্মের পর মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি সমান করার ঘোষণা দিয়েছে ফিনল্যান্ডের সরকার। মায়েদের পাশাপাশি বাবারাও যেন সন্তানদের সঙ্গে পর্যাপ্ত সময় কাটাতে পারেন, সে কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর প্রত্যেক বাবা ও মা ১৬৪ দিন করে পিতৃত্ব ও মাতৃত্বকালীন ছুটি পাবেন। ছুটিতে থাকার সময় কর্মক্ষেত্র থেকে নিজেদের বেতনও পাবেন তাঁরা। ফিনল্যান্ডের সরকার বলছে, শিশুদের উপযুক্তভাবে বেড়ে ওঠা ও জেন্ডার–সমতা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন এই সিদ্ধান্ত সম্পর্কে দেশটির স্বাস্থ্য ও সমাজকল্যাণবিষয়ক মন্ত্রী আইনো-কাইসা পেকোনেন সাংবাদিকদের বলেছেন, সন্তান ও মা–বাবার মধ্যে যেন শুরু থেকেই সম্পর্কের গভীরতা বজায় থাকে, সে কারণে মা–বাবা দুজনকেই সমান ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেন তাঁরা সন্তানের সঙ্গে পর্যাপ্ত সময় কাটাতে পারে।

ফিনল্যান্ডের বর্তমান আইন অনুযায়ী, সন্তানের বয়স দুই বছর না হওয়া পর্যন্ত মায়েরা ১৮ সপ্তাহ ছুটি পেয়ে থাকেন, আর বাবারা ছুটি পান ১০ সপ্তাহ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী প্রত্যেক বাবা ও মা ১৬৪ দিন করে ছুটি পাবেন। এ ছাড়া অন্তঃসত্ত্বা নারীরা আরও এক মাসের অতিরিক্ত ছুটি পাবেন। আর যে বাবা বা মা একাই সন্তানকে বড় করবেন, তাঁরা মাতৃত্ব ও পিতৃত্বকালীন দুটি ছুটিই কাটাতে পারবেন।

ফিনল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সানা ম্যারিন গত মাসেই বলেছিলেন, জেন্ডার সমতা অর্জনের দিক থেকে তাঁর দেশ এখনো পিছিয়ে আছে। সন্তান ছোট থাকা অবস্থায় খুব কম বাবাই সন্তানদের সঙ্গে সময় কাটাচ্ছেন, এমন অভিযোগও করেছিলেন তিনি। নতুন এই আইনের পর সরকারের বার্ষিক ব্যয় প্রায় ১১০ মিলিয়ন ডলার বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সেরা পরিবারবান্ধব নীতিমালার কারণে গত বছরের প্রতিবেদনে সুইডেন, নরওয়ে, আইসল্যান্ড, এস্তোনিয়া ও পর্তুগালের প্রশংসা করেছিল ইউনিসেফ। পর্তুগালে সন্তানের জন্মের পর বাবা ও মা দুজনেই বেতনসহ ৪ মাস ছুটি পেয়ে থাকেন।