হুবেই প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে চীনা কর্তৃপক্ষ। ছবি: রয়টার্স
করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে চীনা কর্তৃপক্ষ। ছবি: রয়টার্স

চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে। এর আগে এ ভাইরাসের সংক্রমণ কমছে বলে খবর প্রকাশিত হয়। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা ১ হাজার ৭০০ ছাড়িয়েছে। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

চীনা কর্তৃপক্ষ জানায়, করোনাভাইরাসের সংক্রমণে দেশটিতে প্রাণহানি ও আক্রান্ত মানুষের সংখ্যা দুটোই কমছে। কিন্তু সর্বশেষ তথ্য বলছে, আক্রান্ত মানুষের সংখ্যা আবার বেড়েছে।

ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে চলাচলের ওপর নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে চীনা কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের সংক্রমণের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের রাজধানী উহান। হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ১৬ ফেব্রুয়ারি এই ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৯৩৩ জন। আর মারা গেছেন ১০০ জন।

চীনা কর্মকর্তারা বলছেন, নতুন সংক্রমণের সংখ্যা আগের দিনের তুলনায় ৫ শতাংশ বেড়েছে। তবে প্রাণহানির সংখ্যা কমেছে। ১১ ফেব্রুয়ারির পর এই প্রথম প্রাণহানি ১০০ জনে নেমে এসেছে।

নতুন সংক্রমিত মানুষের প্রায় ৯০ শতাংশ উহানের বাসিন্দা।

হুবেই প্রদেশে মোট আক্রান্ত মানুষের সংখ্যা ৫৮ হাজার ১৮২। মোট মৃত মানুষের সংখ্যা ১ হাজার ৬৯৬।

চীনে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ হাজার ৫৪৮। মোট মৃত মানুষের সংখ্যা ১ হাজার ৭৭০।

হুবেই প্রদেশে মহামারি ঠেকাতে নতুন পদক্ষেপ নিয়েছে স্থানীয় সরকার। কর্তৃপক্ষ বলেছে, প্রদেশে নতুন করে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, জরুরি পণ্য সরবরাহের গাড়িগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। সরকারের অনুমতি ছাড়া কোনো প্রতিষ্ঠান হুবেইয়ে তাদের কার্যক্রম আবার শুরু করতে পারবে না।

চীনের বাইরে অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এসব দেশে ছয় শতাধিক রোগী শনাক্ত হয়েছে। ফিলিপাইন, হংকং, তাইওয়ান, জাপান ও ফ্রান্সে এই ভাইরাসে আক্রান্ত পাঁচজন মারা গেছেন।