করোনাভাইরাসের তাড়ায় প্রাইভেট জেট খোঁজার হিড়িক

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময়ে প্রাইভেট জেট ভাড়ার ব্যাপক চাহিদা দেখা দিয়েছে। চীন থেকে বের হওয়া এবং চীনে ফেরার জন্য প্রাইভেট জেট খোঁজার হিড়িক পড়েছে। তবে ভ্রমণনিষেধাজ্ঞা এবং উড়োজাহাজ ও ক্রু–সংকটে যাত্রীদের চাহিদা মেটাতে পারছে না প্রাইভেট জেট অপারেটররা।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, প্রাইভেট জেটগুলো চীনের বাইরে ও অভ্যন্তরে আরোহী আনা-নেওয়া করে। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে কিছু মানুষ দেশটির বাইরে বা অভ্যন্তরে আটকে পড়েছে। উচ্চ ভাড়া সত্ত্বেও ধনীরা প্রাইভেট জেট ভাড়া করে এ অবস্থা থেকে বের হতে চাইছেন। তবে প্রতিষ্ঠানগুলো চীনে ভ্রমণনিষেধাজ্ঞা এবং উড়োজাহাজ ও ক্রুর–সংকটের কারণে তাঁদের ফিরিয়ে দিচ্ছে।

প্রাইভেট জেট প্রতিষ্ঠান প্যারামাউন্ট বিজনেস জেটসের অস্ট্রেলিয়াভিত্তিক ডারিন ভয়লেস জানিয়েছে, বেশির ভাগের অনুরোধে তারা সাড়া দিতে পারছে না। অনেক প্রতিষ্ঠান চীনের মূল ভূখণ্ডে উড়োজাহাজ ও ক্রু পাঠাতে চাইছে না। করোনাভাইরাসের ঝুঁকির পাশাপাশি ব্যবসায়িক উদ্বেগের বিষয়টিও রয়েছে। কারণ, যেসব ক্রু চীনের মূল ভূখণ্ডে গিয়ে ফিরে আসবেন, তাঁদের দ্রুত ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে চলে যেতে হবে। ফলে, ওই সময় তাঁরা কোনো কাজ করতে পারবেন না।

ভিসটাজেট জানিয়েছে, এক মাস ধরে তাদের ভাড়া চাওয়ার হার দুই ডিজিটে বৃদ্ধি পেয়েছে। যদিও চীনে যাতায়াত কার্যক্রম তাদের বন্ধ রয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক মাইজেট এশিয়া জানিয়েছে, গত মাসে ভাড়া চাওয়ার চাহিদা বেড়েছে ৮০ থেকে ৯০ শতাংশ। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী লোগান রবিশঙ্কর বলেন, ‘চীনের চান্দ্রবর্ষের ছুটি কাটাতে বিপুলসংখ্যক মানুষ চীনের বাইরে গিয়েছিলেন, তাঁরা এখন চীনে ফিরে যেতে পারছেন না। তাঁরা জেট ভাড়া করে বেইজিং, সাংহাই এবং হংকংয়ে ফিরতে চাইছেন। কিন্তু কোথায় আমরা যেতে পারব, সে ব্যাপারে কড়া নিষেধাজ্ঞা রয়েছে। অর্থ দিলেও এয়ালাইনগুলো তাদের উড়োজাহাজ আমাদের ভাড়া দিচ্ছে না।’

রবিশঙ্কর বলেন, ২০০৩ সালে সার্সের প্রাদুর্ভাবের সময়েও প্রাইভেট জেট ভাড়ার চাহিদা বেড়েছিল। এবার সেই চাহিদা আরও অনেক বেশি। তবে সার্সের সময় চীনের ভেতরে ও বাইরে যাওয়া-আসা করা এবারের চেয়ে সহজ ছিল প্রাইভেট জেটগুলোর জন্য। এবার সরকার আরও বেশি নিয়ন্ত্রণ আরোপ করেছে।

খুব হালকা জেটে দুই থেকে চারজন যাত্রী বসতে পারেন। প্যারামাউন্ট বিজনেস জেটসের তথ্য অনুসারে, এসব হালকা জেটে প্রতি ঘণ্টার ভাড়া ২ হাজার ৪০০ মার্কিন ডলার। মাঝারি আকারের জেটে ৮ থেকে ১০ জন যাত্রী বসতে পারেন। এর ভাড়া প্রতি ঘণ্টায় ছয় হাজার ডলার।