নতুন সরকার গঠনে মাহাথিরের পদত্যাগ

মাহাথির মোহাম্মদ। ছবি: এএফপি
মাহাথির মোহাম্মদ। ছবি: এএফপি

বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে শপথ নেন মাহাথির মোহাম্মদ (৯৪)। এর আগে তিনি মালয়েশিয়ায় ২২ বছর ক্ষমতায় ছিলেন। আজ সোমবার হুট করেই পদত্যাগ করার কথা জানান মাহাথির মোহাম্মদ। বেলা একটার দিকে দুই লাইনের এক বিবৃতিতে জানান, রাজা ইয়াং দি-পেরতুয়ান আগংগের কাছে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন।

মালয়েশিয়ার রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন শোনা যাচ্ছে, নতুন যে সরকার গঠনে মাহাথির পদত্যাগ করেন, সেই সরকারে পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী আনোয়ার ইব্রাহিমকে (৭২) প্রধানমন্ত্রী করা হচ্ছে না। তবে কে হবেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী কিংবা নতুন নির্বাচনই–বা কবে, তা এখনো স্পষ্ট নয়।

আজ মালয়েশিয়ার সংবাদপত্র দ্য স্টার, আল–জাজিরা ও বিবিসির খবরে জানানো হয়, মাহাথিরের দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া জোট সরকার পাকাতান হারাপান (আশার জোট) থেকেও পদত্যাগ করেছে। দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

দেশটিতে সপ্তাহ ধরে চলতে থাকা রাজনৈতিক দ্বন্দ্বের জের ধরে মাহাথিরের পদত্যাগের এই সিদ্ধান্ত এল। গতকাল রোববার খবর প্রকাশ হয়েছিল যে মাহাথিরের দল পুরোনো প্রতিপক্ষ এবং পাকাতান হারাপান যৌথ সরকারের নেতা আনোয়ার ইব্রাহিমকে বাদ দিয়ে নতুন সরকার গঠনের পরিকল্পনা করছে।

এর আগে টানা প্রায় ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির মোহাম্মদ। ২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান। ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে (বিএন) হারিয়ে মাহাথিরের নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা লাভের পর দেশটিতে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। সব আশঙ্কার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির। ৬০ বছরের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা বারিসান ন্যাশনালের ভিত নড়ে যায় ওই নির্বাচনে। মাহাথিরের নেতৃত্বাধীন রাজনৈতিক জোট পাকাতান হারাপান জয়ী হয়। মাহাথির মোহাম্মদ নিজেও একসময় বারিসান ন্যাশনাল জোটের অংশ ছিলেন। তবে ১৫ বছর পর রাজনীতির মঞ্চে ফিরেই নিজের দল ও একসময়ের শিষ্য নাজিব রাজাকের বিরুদ্ধে দাঁড়ান তিনি। মাহাথির বলেছিলেন, যে রাজনৈতিক দল দুর্নীতিকে প্রশ্রয় দেয়, সেই দলে থাকা লজ্জার।

পাকাতান হারাপান জোট ২০১৮ সালের জানুয়ারি মাসে মাহাথিরকে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ঘোষণা করে। তখন মাহাথির বলেছিলেন, নির্বাচিত হলে বেশি দিন ক্ষমতায় থাকবেন না তিনি। আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতায় এনেই বিদায় নেবেন।

আনোয়ার ইব্রাহিম এখন পিপলস জাস্টিস পার্টির প্রেসিডেন্ট এবং পাকাতান হারাপান জোটের নেতা। তবে আনোয়ারের হাতে ক্ষমতা হস্তান্তরে নির্দিষ্ট কোনো সময়সীমা না দেওয়ায় জোটের মধ্যে মাহাথির ও আনোয়ারের মধ্যে দ্বন্দ্ব বাড়তে থাকে।

১৯৮১ থেকে ২০০৩ সালের ক্ষমতার মেয়াদে আনোয়ার ছিলেন মাহাথিরের ডেপুটি। তবে ১৯৯৮ সালে অর্থনৈতিক সংকট মোকাবিলা নিয়ে মতানৈক্য থেকে মাহাথির তাঁকে বরখাস্ত করেন। এর কিছু পরই সমকামিতার অভিযোগে আনোয়ারের জেল হয়।