সিএএর সাফাই গাইতে কলকাতায় আসছেন অমিত শাহ

অমিত শাহ। ছবি: ভাস্কর মুখার্জি
অমিত শাহ। ছবি: ভাস্কর মুখার্জি

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষে কথা বলতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কলকাতায় আসছেন। তাঁর সঙ্গে আসছেন কেন্দ্রের শাসক দল বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। এই সফরে তাঁরা পশ্চিমবঙ্গের আসন্ন পৌর নির্বাচন নিয়ে স্থানীয় নেতাদের দিকনির্দেশনাও দেবেন।

অমিত শাহ ও জে পি নাড্ডা আগামী শনিবার কলকাতায় আসবেন। এই দুই নেতা আগামী রোববার কলকাতার শহীদ মিনার ময়দানে বিজেপি আয়োজিত সমাবেশে ভাষণ দেবেন। সেখানে তাঁরা সিএএর পক্ষে কথা বলবেন। সিএএ পাস করানোয় একই আয়োজনে অমিত শাহকে অভিনন্দন জানাবে রাজ্য বিজেপি।

জানা গেছে, ২৮ ফেব্রুয়ারি অমিত শাহ ওডিশায় এক প্রশাসনিক বৈঠকে যোগ দেবেন। সেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা রয়েছে। পরদিন শনিবার বিকেলে অমিত শাহ কলকাতায় আসবেন। রাতে তিনি বৈঠক করবেন বিজেপির রাজ্য নেতাদের সঙ্গে। এই বৈঠকে পশ্চিমবঙ্গের আসন্ন পৌর নির্বাচনের কৌশল নিয়ে আলোচনা করবেন অমিত শাহ।

আগামী এপ্রিলে পশ্চিমবঙ্গে পৌরসভা ও পৌর করপোরেশন নির্বাচন শুরু হওয়ার কথা। পশ্চিমবঙ্গের ১১২টি পৌরসভা ও পৌর করপোরেশনে নির্বাচন হবে দুই দফায়। এপ্রিলে প্রথম পর্বে হবে কলকাতা, হাওড়া, শিলিগুড়ি পৌর করপোরেশনসহ ১০২টি পৌরসভার নির্বাচন। বিধাননগর, আসানসোল পৌর করপোরেশনসহ ১০টি পৌরসভার নির্বাচন হবে দুর্গাপূজার পর। প্রথম দফার নির্বাচন ১২ এপ্রিল হওয়ার ইঙ্গিত দিয়েছে রাজ্যের নির্বাচন কমিশন; যদিও বিজেপি এই নির্বাচন কিছুদিন পিছিয়ে দেওয়ার দাবি তুলেছে।