মারা গেছেন হোসনি মোবারক

হোসনি মোবারক। ছবি: এএফপি
হোসনি মোবারক। ছবি: এএফপি

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। আজ মঙ্গলবার কায়রোর একটি হাসপাতালে তিনি মারা যান।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহ আগে হোসনি মোবারকের একটি অস্ত্রোপচার হয়েছিল। মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

আরব বসন্তের প্রেক্ষাপটে তিন দশক ধরে ক্ষমতায় থাকা হোসনি মোবারক ২০১১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনীর দ্বারা ক্ষমতাচ্যুত হন। এর দুই মাস পর এপ্রিল মাসে গ্রেপ্তার হন তিনি। পরে ২০১৭ সালের মার্চে তিনি কারাগার থেকে মুক্তি পান।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১২ সালে মোবারককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল করলে উচ্চ আদালত তা পুনর্বিচারের নির্দেশ দেন। দুই বছর পর মামলাটি খারিজ করে দেন আদালত। এরপর ২০১৭ সালের ২ মার্চ আপিল আদালত তাঁকে হত্যাকাণ্ডের দায় থেকেও অব্যাহতি দেন। মোবারকের বিরুদ্ধে তাঁর শাসনামলের বিরোধিতা করার অপরাধে ২৯৩ জন মানুষকে হত্যার অভিযোগ আনা হয়েছিল।

মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। তিনি ২০১৩ সালে মিসরের একমাত্র গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে পদচ্যুত করে ক্ষমতা দখল করেন।