বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্ত ২৩ জন

করোনাভাইরাস
করোনাভাইরাস

বাহারাইনে এখন পর্যন্ত ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় মঙ্গলবার নতুন করে আরও ১৫ জন যোগ হওয়াতে মোট ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এদের মধ্যে বাহরাইনের চারজন নারী ও তিনজন পুরুষ। এ ছাড়া দুজন নারী যারা সৌদি আরবের নাগরিক বলে জানা গেছে। বাকি ৬ জনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তবে ওই ৬ জন বাহরাইনের নাগরিক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
নতুন করে শনাক্ত হওয়াদের বেশির ভাগ ইরান সফর শেষে শারজা এবং দুবাই হয়ে বাহরাইনে অবতরণ করেন। এই ১৫ জনকে বর্তমানে সালমানিয়ার ইব্রাহিম খলিল কানু কমিউনিটি মেডিকেল সেন্টারের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।
এ দিকে নতুন করে করোনাভাইরাস আক্রান্ত রোগী ঠেকাতে মঙ্গলবার সকালে বাহরাইন সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ দুবাই এবং শারজার সকল ফ্লাইট ৪৮ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করে। এ ছাড়া বুধবার থেকে সকল স্কুল-মাদ্রাসা দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে বাহরাইন সরকার।

মাত্র দুই দিনের ব্যবধানে বাহরাইনে এই ভাইরাসে ২৩ জন আক্রান্ত হওয়ায় প্রবাসী বাংলাদেশি এবং বাহরাইনে বসবাসরত অন্যান্য দেশের লোকজনের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর শেখ মো. তৌহিদুর রহমান এ প্রতিবেদককে বলেন, ‘বাহরাইনে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির এ রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। আমরা দূতাবাসের পক্ষ থেকে সতর্কতামূলক বিভিন্ন কার্যক্রম শুরু করেছি। বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে করোনাভাইরাস প্রতিরোধের লিফলেট আমাদের ওয়েবসাইটে পোস্ট করেছি এবং সোশ্যাল মিডিয়ায় একজন বাংলাদেশি ডাক্তারের উপস্থিতিতে এ রোগ সম্পর্কে সতর্ক হওয়া এবং প্রতিরোধ করার ব্যাপারে আজ লাইভ প্রোগ্রাম করেছি। এ ছাড়া বাংলাদেশের স্কুলে যেখানে প্রায় এক হাজার বাংলাদেশি ছাত্র-ছাত্রী লেখাপড়া করে সেখানে বাচ্চাদের পরিচ্ছন্ন থাকার এবং রোগের সতর্কতা সম্পর্কে বিশেষ ট্রেনিং ক্লাস দেওয়া হয়।’

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত ওমানে ৪ জন ইউএইতে ১৩ জন কুয়েতে ৮ জন এবং বাহরাইনে ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বাহরাইন স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরিভাবে সকল নাগরিকের প্রতি আহ্বান জানিয়েছেন, যে সব দেশে এই ভাইরাসের উপস্থিতি আছে সেই দেশ থেকে কেউ আসলে, অথবা এই ভাইরাসের কোনো লক্ষণ কারও মধ্যে দেখা দিলে সঙ্গে সঙ্গে ‘৪৪৪’ নম্বরে ডায়াল করে জানানোর জন্য।