ইসরায়েলের নির্বাচনে বিজয় দাবি নেতানিয়াহুর

বেনইয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স
বেনইয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স

ইসরায়েলের সাধারণ নির্বাচনে বিজয় দাবি করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বুথফেরত জরিপে প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গ্যানৎজের চেয়ে এগিয়ে থাকার পরপরই তিনি এ দাবি করেন। তিনটি পূর্বাভাসে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি ৩৬ থেকে ৩৭টি আসন এবং গ্যানৎজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট জোট ৩২ থেকে ৩৪টি আসন পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

দেশটির গণমাধ্যমে প্রকাশিত সবশেষ খবর অনুযায়ী, ওই বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, দুজনের কেউই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি। প্রায় এক দশক নেতানিয়াহু ক্ষমতায়। পঞ্চমবারের মতো ক্ষমতায় আসার চেষ্টা করছেন তিনি।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, গতকাল সোমবারের ওই নির্বাচন এক বছরের মধ্যে দেশটিতে তৃতীয় দফা নির্বাচন। গত দুবারের নির্বাচনে ১২০ সদস্যের পার্লামেন্টে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

গত বছরের এপ্রিলে ইসরায়েলে সাধারণ নির্বাচন হয়। সেই নির্বাচনেও দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। নেতানিয়াহুর দল পেয়েছিল ৩৬ আসন, আর গ্যানৎজের দল পেয়েছিল ৩৫ আসন। ৯ এপ্রিলের সেই নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হলে দ্বিতীয় দফায় সেপ্টেম্বরে আবার সাধারণ নির্বাচনের আয়োজন করা হয়। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনেও নেতানিয়াহুর দল সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়।

বুথফেরত জরিপ বলছে, কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ব্লু অ্যান্ড হোয়াইট দলের চেয়ে তিন থেকে পাঁচটি আসন বেশি পেতে পারে লিকুদ পার্টি। এ পূর্বাভাস সঠিক হলে লিকুদ পার্টি ও তাদের ডানপন্থী মিত্রদের জোট মিলিয়ে ৫৯ থেকে ৬০টি আসন হতে পারে। সংসদে সংখ্যাগরিষ্ঠ হতে তখন এক বা দুই আসন কম হবে। বুথফেরত সমীক্ষা বলছে, জোট সরকার গঠনের দ্বারপ্রান্তে রয়েছেন নেতানিয়াহু। তবে বুথফেরত সমীক্ষা সব সময় সঠিক পূর্বাভাস দিতে পারে না।

এ ক্ষেত্রে আরেকটি বিষয় মনে রাখতে হবে, গত এপ্রিল মাসে ৬০ আসন পেয়েও সরকার গঠন করতে পারেননি নেতানিয়াহু। এতে এক বছর ধরে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা চলছে। তবে এবারে বুথফেরত সমীক্ষায় এগিয়ে থেকেই নিজের বিজয় দাবি করছেন তিনি।

বুথফেরত সমীক্ষার ফল জানার পর টুইটারে নেতানিয়াহু লেখেন, ইসরায়েলের জন্য এটি দারুণ বিজয়। ওই টুইটে নিজের ছবিও দিয়েছেন। পরে তিনি আবার ইসরায়েল জনগণকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন।

লিকুদ পার্টির বিবৃতিতে বলা হয়, ডানপন্থী নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন নেতানিয়াহু। তিনি শিগগিরই ইসরায়েলের শক্তিশালী জাতীয় সরকার গঠনে সম্মত হয়েছেন।

লিকুদ পার্টি বিজয় উদ্‌যাপন শুরু করলেও পরাজয় স্বীকার করেননি গ্যানৎজ। তবে তিনি বলেন, বুথফেরত জরিপ আশাব্যঞ্জক নয়। তাঁর মতে, ইসরায়েলের জন্য প্রয়োজন একতা ও সমঝোতা।