গ্রেটাকে উদ্দেশ্য করে যৌন আবেদনময়ী স্টিকার

সুইডেনের কিশোরী পরিবেশবাদীকর্মী গ্রেটা থুনবার্গ। ছবি: এএফপি
সুইডেনের কিশোরী পরিবেশবাদীকর্মী গ্রেটা থুনবার্গ। ছবি: এএফপি

সুইডেনের কিশোরী পরিবেশবাদীকর্মী গ্রেটা থুনবার্গকে উদ্দেশ্য করে যৌন আবেদনময়ী পোস্টার প্রকাশ করার ঘটনায় সমালোচনার মুখে গত সোমবার দুঃখ প্রকাশ করেছে কানাডার একটি তেল কোম্পানি।

গত সপ্তাহে বিতর্কিত এই পোস্টার সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এতে একজন বিবস্ত্র নারীর একটি স্পষ্ট চিত্র আঁকা হয়েছে, যার নিচে লেখা ‘গ্রেটা’। আছে ‘এক্স-সাইট এনার্জি সার্ভিস’ কোম্পানির লোগো।

এ নিয়ে ক্ষোভ দেখা দিলে তেল ও গ্যাস সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে এ জন্য দুঃখ প্রকাশ করে এবং ভবিষ্যতে ‘আরও ভালো কিছু’ করার অঙ্গীকার করে।

কানাডার স্থানীয় গণমাধ্যমে বলা হয়, আলবার্টাভিত্তিক প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে এই স্টিকার প্রকাশ করার সঙ্গে জড়িত থাকার বিষয় অস্বীকার করেছিল। বিবৃতিতে বলা হয়, ‘আমাদের জন্য সৃষ্ট বেদনার জন্য আমরা গভীরভাবে দুঃখিত। এমন স্পষ্ট কোনো চিত্র ও কারও ওপর ব্যক্তিগত আক্রমণ অগ্রহণযোগ্য।’

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ২০১৮ সাল থেকে বিশ্বজুড়ে একটি আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। এমন ভূমিকায় সে বিপুল প্রশংসা কুড়ালেও অনমনীয় মনোভাবের কারণে কারও কারও কাছে সমালোচনার পাত্রও হয়ে উঠেছে। এদিকে ওই পোস্টারের প্রতিক্রিয়ায় গত শনিবার এক টুইটে সে লেখে, ‘তারা ক্রমেই আরও বেপরোয়া হয়ে উঠছে। এতে এটাই মনে হচ্ছে, আমরা (আন্দোলনে) জিতছি।’

এক্স-সাইট এনার্জি সার্ভিস প্রতিষ্ঠান বলেছে, পোস্টারটি সরিয়ে ফেলতে তারা কাজ করছে। পাশাপাশি পোস্টারের ছবি শেয়ার না করার জন্য সবার কাছে অনুরোধ জানাচ্ছে তারা।

গত বছরের সেপ্টেম্বরে থুনবার্গ মন্ট্রিলে প্রায় ৫ লাখ লোকের একটি পদযাত্রায় নেতৃত্ব দেয়, যেখানে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অংশ নেন। পরের মাসে তেলসমৃদ্ধ আলবার্টায় আরেকটি বিশাল পদযাত্রায় নেতৃত্ব দেয় এই কিশোরী কর্মী।