করোনাভাইরাসের সংক্রমণে বিরাট ক্ষতির ঝুঁকিতে বিশ্ব

করোনাভাইরাস নিয়ে সতর্কবার্তা দিল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ছবি: এডিবির সৌজন্যে
করোনাভাইরাস নিয়ে সতর্কবার্তা দিল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ছবি: এডিবির সৌজন্যে

চীনের বাইরে করোনাভাইরাসের সংক্রমণের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। অনেক দেশ ইতিমধ্যে তাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান তাদের কারখানা বন্ধ রেখেছে। এ পরিস্থিতিতে নতুন সতর্কবার্তা দিল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তারা বলেছে, এই ভাইরাসের সংক্রমণের কারণে বিরাট ক্ষতির ঝুঁকিতে রয়েছে বিশ্ব। চলতি বছর বৈশ্বিক উন্নয়ন ব্যাপকভাবে বাধাগ্রস্ত হতে পারে।

এডিবি বলেছে, বৈশ্বিক জিডিপি এ বছর শূন্য দশমিক ১ থেকে দশমিক ৪ শতাংশ পর্যন্ত কমতে পারে। এ ছাড়া আর্থিক ক্ষতি হতে পারে ৩৪ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার পর্যন্ত। এডিবির মুখ্য অর্থনীতিবিদ ইয়েসুউকি সাওয়াদা বলেন, করোনাভাইরাস নিয়ে এখনো অনেক ধরনের অনিশ্চয়তা রয়েছে। এর মধ্যে বৈশ্বিক অর্থনীতিও রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্বে রোগীর সংখ্যা গতকাল শুক্রবার এক লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটি জানিয়েছে, গতকাল শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ১ লাখ ৩২৯ হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাব অনুসারে এই সংখ্যা এখনো ৯৮ হাজার ২০২ জন।

করোনাভাইরাসের সংক্রমণের ব্যাপকতা চীনে কমতে শুরু করেছে। বৃহস্পতিবার এই ভাইরাসের সংক্রমণে চীনে মারা গেছে ৩০ জন। এ নিয়ে চীনে ৩ হাজার ৪২ জন মারা গেল। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই দিন আক্রান্ত শনাক্ত করা হয়েছে ১৪৩ জন। এ নিয়ে আক্রান্ত মানুষের সংখ্যা ৮০ হাজার ৫০০ ছাড়াল। চীনের বাইরে কোভিড-১৯ রোগ ছড়িয়েছে ৯৪টি দেশ ও অঞ্চলে। চীনসহ এসব দেশে মোট মারা গেছে ৩ হাজার ৪০৮ জন। নতুন করে এই ভাইরাস ছড়িয়েছে ক্যামেরুন ও ভ্যাটিকানে।

তবে চীন ও চীনের বাইরে এই ভাইরাস সংক্রমিত হওয়ার পর চিকিৎসা নিয়ে অনেকেই বাড়ি ফিরেছে। জনস হপকিনস ইউনিভার্সিটি জানিয়েছে, গতকাল পর্যন্ত ৫৫ হাজার ৭৩৫ জন সুস্থ হয়েছে। এর মধ্যে চীনের হুবেই প্রদেশে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪২ হাজার ৩৩ জন।
ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী বর্তমানে ৩ হাজার ৮৫৮ জন। ইউরোপে এই ভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এই পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে চেক প্রজাতন্ত্র।

দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসে নতুন করে ৩০৯ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ হাজার ৫৯৩ হলো। এ ছাড়া ভারতে এই ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে ৩১ হয়েছে।

ইরানে আইনপ্রণেতার মৃত্যু
ইরানের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজন আইনপ্রণেতার মৃত্যু হয়েছে। দেশটির বার্তা সংস্থা তাসনিম জানায়, ফাতেমা রাহবার নামের ওই আইনপ্রণেতা গতকাল মারা যান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কোভিড-১৯ রোগে দেশটিতে আরও ১৭ জন মারা গেছে। ইরানে ১২৪ জন মারা গেল। এ ছাড়া নতুন করে ১ হাজার ২৩৪ আক্রান্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ হাজার ৭৪৭ হলো।