করোনার কারণে সাময়িক বন্ধ হতে পারে তাজমহল

তাজমহল। ছবি: ভাস্কর মুখার্জি
তাজমহল। ছবি: ভাস্কর মুখার্জি

করোনার কারণে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি তাজমহল সাময়িক বন্ধ রাখতে আগ্রার মেয়র ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন। মেয়র নবীন জৈন চিঠিতে লিখেছেন, ‘আমরা চাইছি, করোনার আতঙ্ক থেকে মুক্ত না হওয়া পর্যন্ত আগ্রার তাজমহল দর্শন মার্চ মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখা হোক। করোনা থেকে মুক্ত হওয়ার পর ফের খুলে দেওয়া হোক তাজমহলসহ আগ্রার সব ঐতিহাসিক স্থাপনা।’

তাজমহল দেখতে প্রতিদিনই আগ্রায় আসেন দেশি-বিদেশি হাজারো পর্যটক।

এরই মধ্যে আগ্রায় করোনায় আক্রান্ত হয়ে ছয় ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁরা জুতা রপ্তানি ব্যবসার সঙ্গে জড়িত। গত মাসে তাঁরা ইতালির মিলানে জুতার এক প্রদর্শনীতে গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পর তাঁদের দিল্লি রামলোহিয়া এবং সফদার জং হাসপাতালে ভর্তি করা হয়।। গত বুধবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আগ্রার ওই ছয় ব্যক্তির করোনায় আক্রান্তের কথা নিশ্চিত করেছে।

আগ্রার হোটেল ও রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রমেশ ওয়াধা বলেছেন, তিনি এখনই তাজমহল বন্ধ করে দেওয়ার পক্ষে নেই। অন্যদিকে আগ্রার পর্যটন উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি সন্দীপ অরোরা বলেছেন, তাজমহল বন্ধের আগে আগ্রার স্কুল, কলেজ ও অফিস আদালত বন্ধ করে দেওয়া হোক।

তাজমহল নির্মাণের পর ৩৫০ বছরের বেশি সময় কেটে গেছে। এই মোগল কীর্তি এখন ভারতের জাতীয় প্রত্নতাত্ত্বিক সম্পদ। স্থাপত্যশৈলী আর চোখধাঁধানো কারুকাজের জন্য এর আবেদন সর্বজনীন।