পশ্চিমবঙ্গে বাংলাদেশি পণ্যবাহী বার্জডুবি

নৌযানের সঙ্গে ধাক্কা লেগে বাংলাদেশের বার্জটি ডুবে যায়। ছবি: ভাস্কর মুখার্জি
নৌযানের সঙ্গে ধাক্কা লেগে বাংলাদেশের বার্জটি ডুবে যায়। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের বজবজ থেকে ছাই নিয়ে (ফ্লাই অ্যাশ) বাংলাদেশে যাওয়ার পথে গতকাল বৃহস্পতিবার সকালে দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা থানার কাছে উলুডাঙ্গায় হুগলি নদীতে একটি বার্জ ডুবে যায়। বাংলাদেশে সিমেন্ট কারখানার জন্য বার্জটিতে ছাই নিয়ে যাওয়া হচ্ছিল।

সকালে বার্জটি কলকাতা পোর্ট ট্রাস্টের শিপিং চ্যানেলে ঢুকে পড়ে। কলকাতা পোর্ট ট্রাস্টের নৌযান ডিভি রবীন্দ্রর সঙ্গে ধাক্কা খায় বার্জটি। এতে তলা ফেটে গিয়ে বার্জটি ডুবতে থাকে। পুলিশ গিয়ে ওই বার্জে থাকা ১৩ জন নাবিককে উদ্ধার করে। বার্জের কয়েকজন নাবিক আহত হন। অন্য একটি বাংলাদেশি বার্জে তাঁদের রাখা হয়েছে। ডায়মন্ডহারবার থানার পুলিশ তাঁদের চিকিৎসার ব্যবস্থা করেছে।

বাংলাদেশি বার্জের মাস্টার নজরুল ইসলাম বলেন, ‘আমরা দূর থেকে ভারতের জলযানটি দেখতে পেয়ে সংকেত দিই। কিন্তু পোস্ট ট্রাস্টের নৌযানটির সঙ্গে আমাদের বার্জটির ধাক্কা লাগে। এতে ধীরে ধীরে এটি ডুবে যায়।’

কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার বলেছেন, কেন ভুলপথে বাংলাদেশি বার্জটি ঢুকে পড়েছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে। অন্যদিকে ডুবে যাওয়া বার্জটি তোলা যাবে কি না, তা নিয়ে তদন্ত শুরু করেছে পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ।