অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন। ছবি: পিটার ডাটনের টুইটার থেকে
অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন। ছবি: পিটার ডাটনের টুইটার থেকে

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁর স্বাস্থ্য পরীক্ষা করার পর এ ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। আজ শুক্রবার তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, পিটার ডাটন জানান, তিনি গায়ে তাপমাত্রা ও গলাব্যথা নিয়ে ঘুম থেকে ওঠেন। সঙ্গে সঙ্গেই তিনি কুইন্সল্যান্ডের স্থানীয় স্বাস্থ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। তিনি এখন হাসপাতালে ভর্তি ।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে ১৫৬ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে তিনজন। আক্রান্ত লোকজনের মধ্যে মার্কিন অভিনেতা টম হ্যাংকসও রয়েছেন। তিনি এখন কুইন্সল্যান্ডে রয়েছেন। সেখানে টম হ্যাংকসের স্ত্রী রিটা উইলসনও আক্রান্ত হয়েছেন। এলভিস প্রিসলিকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য তাঁরা সেখানে ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন তাঁর করেনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য টুইটারে দিয়ে জানান, ‘সকালে আমি গায়ে তাপমাত্রা ও গলাব্যথা নিয়ে ঘুম থেকে জেগে উঠি। আমি ভালো আছি। এ ব্যাপারে সবশেষ তথ্য দিতে থাকব।’ তিনি বলেন, ‘কুইন্সল্যান্ড হেলথের নীতি, যাঁদের পজিটিভ আসবে, তারাই হাসপাতালে ভর্তি হবে। আমি তাদের পরামর্শ অনুসারে চলেছি।’

গতকাল বৃহস্পতিবার রেডিও স্টেশন ফোরবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ডাটনকে জিজ্ঞাসা করা হয়েছিল, কেন অস্ট্রেলিয়ায় প্রবেশ করা ব্যক্তিদের পরীক্ষা করা হচ্ছে না। জবাবে তিনি বলেন, দেশে প্রবেশ করা সবাইকে পরীক্ষা করা সম্ভব নয়। ৯৯ শতাংশ মানুষের কোনো সমস্যা নেই।

ডাটন সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত শিশুদের যৌন হয়রানিবিষয়ক এক আন্তর্জাতিক বৈঠকে যোগ দিয়েছিলেন।

আজ প্রধানমন্ত্রী স্কট মরিসন ৫০০ জনের বেশি লোকের সমাগম বাতিলের আহ্বান জানিয়েছেন।