করোনা শনাক্তকরণ চীনা কিট ঠিকমতো কাজ করেনি স্পেনে, ফেরত যাচ্ছে ৯ হাজার পিস

চীনে তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিট যন্ত্র ঠিকমতো কাজ করেনি বলে অভিযোগ করেছে স্পেনের স্বাস্থ্য বিভাগ। ছবি: এএফপি
চীনে তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিট যন্ত্র ঠিকমতো কাজ করেনি বলে অভিযোগ করেছে স্পেনের স্বাস্থ্য বিভাগ। ছবি: এএফপি

চীনে তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিট যন্ত্র ঠিকমতো কাজ করেনি বলে অভিযোগ করেছে স্পেনের স্বাস্থ্য বিভাগ। চীনের একটি কোম্পানি থেকে স্পেন করোনাভাইরাস বা ‘কোভিড ১৯’ শনাক্তকরণের জন্য কিট কিনেছিল। পরীক্ষায় মাত্র ৩০ ভাগ কিট যথার্থ ফল দিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান–এর প্রতিবেদনে বলা হয়েছে, সব কিট যথার্থ ফল না দেওয়ার কারণে ৯ হাজার কিট ফেরত দিচ্ছে স্পেন।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস–এর প্রতিবেদনে বলা হয়েছে, চীনের শেনজেন বায়োইজি টেকনোলজি থেকে নেওয়া কিটগুলো ত্রুটিপূর্ণ। হাসপাতালে এসব কিটের মাধ্যমে পরীক্ষার ফল ভালো আসেনি। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, এসব ত্রুটিপূর্ণ কিট ফিরিয়ে দিয়ে উৎপাদনকারী কোম্পানিকে ভালো কিট দিতে বলা হয়েছে।

এদিকে শেনজেন বায়োইজি টেকনোলজি জানিয়েছে, পরীক্ষায় ঠিকমতো ফল না আসার কারণ হতে পারে যে হয়তো রোগীর নমুনা যথাযথভাবে সংগ্রহ করা হয়নি বা কিটগুলো যথাযথ নিয়মে ব্যবহার করা হয়নি। কিটটি কীভাবে ব্যবহার করলে প্রকৃত ফলাফল পাওয়া যাবে, তা জানাতে স্পেনের সঙ্গে বায়োইজির ঠিকঠাক যোগাযোগ হয়নি।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় চীনের বায়োইজি টেকনোলজি কোম্পানির কাছ থেকে সরাসরি কিটগুলো কেনেনি। তারা স্পেনের একটি সরবরাহ কোম্পানির কাছ থেকে কিটগুলো কিনেছে। ওই সরবরাহ কোম্পানি চীনের বায়োইজির কাছ থেকে কিটগুলো সংগ্রহ করে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির দেওয়া তথ্যমতে, আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত স্পেনে ৫৭ হাজার ৭৮৬ ব্যক্তি নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৮৫৮ জন মারা গেছে।