লকডাউনের সুযোগে ভ্যান গগের ছবি চুরি

চুরি যাওয়া চিত্রকর্মটির নাম `পারসোনেজ গার্ডেন অ্যাট নিউনেন ইন স্প্রিং`। ছবি : এএফপি
চুরি যাওয়া চিত্রকর্মটির নাম `পারসোনেজ গার্ডেন অ্যাট নিউনেন ইন স্প্রিং`। ছবি : এএফপি

বিখ্যাত ডাচ চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগের একটি চিত্রকর্ম গতকাল সোমবার চুরি গেছে। করোনাভাইরাসের কারণে লকডাউনে বন্ধ করে দেওয়া জাদুঘর থেকে এটি চুরি যায়। বার্তা সংস্থা এএফপির খবরে এ কথা জানানো হয়।

চুরি যাওয়া চিত্রকর্মটির নাম 'পারসোনেজ গার্ডেন অ্যাট নিউনেন ইন স্প্রিং'। এটি ভ্যান গগ আঁকেন ১৮৮৪ সালে। এটি তাঁর শিল্পী জীবনের শুরুর দিকে আঁকা ছবি। এর আনুমানিক মূল্য ৬৬ লাখ ডলার বলে জানিয়েছেন ডাচ শিল্প গোয়েন্দা আর্থার ব্র্যান্ড।

আমস্টারডামের কাছে সিঙ্গার লরেন মিউজিয়াম থেকে চিত্রকর্মটি চুরি যায়। দুর্বৃত্তরা কাঁচের দরজা ভেঙে ছবিটি নিয়ে গেছে।

জাদুঘরের একজন পরিচালক জেন রুদলফ দ্য লরম এক সংবাদ সম্মেলনে বলেন, 'এ ঘটনায় আমি মর্মাহত। অবিশ্বাস্য এই চুরির ঘটনায় হতাশ। এই সংকটময় সময়ে শিল্প হলো আমাদের দেখার, উপভোগ করার, অনুপ্রাণিত হওয়ার এবং তা থেকে স্বস্তি খুঁজে নেওয়ার মাধ্যম।'

চিত্রকর্মটির বর্তমান মালিক নেদারল্যান্ডসের গ্রোনিগার মিউজিয়াম। প্রদর্শনীর অংশ হিসেবে এটি তারা সিঙ্গার লরেন মিউজিয়ামকে দিয়েছিল। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দুই সপ্তাহ আগে ডাচ সরকার দেশটিতে লকডাউন ঘোষণা করে। তখন জাদুঘরটি বন্ধ করে দেওয়া হয়। ওই সময় সেখানে প্রদর্শনী চলছিল। ওই অবস্থাতেই জাদুঘরটি বন্ধ করে দেওয়া হয়। আর এই সুযোগে চোরের দল চিত্রকর্মটি হাতিয়ে নেয়।

ডাচ পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার ভোররাতের দিকে চিত্রকর্মটি চুরি যায়। ঘটনার সঙ্গে সঙ্গে পুলিশ ঘটনাস্থলে যায়। তবে দুর্বৃত্তরা এর আগেই পালিয়ে যায়। এ ঘটনার কোনো সাক্ষী থাকলে পুলিশের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে তারা।