পাঁচ তারা হোটেলে কোয়ারেন্টিনে থেকে এত অভিযোগ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ থেকে আসা নাগরিকদের কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করছে কুয়েত কর্তৃপক্ষ। অনেক নাগরিককে রাখা হয়েছে পাঁচ তারকা হোটেলে। তবে মানের দিকে হোটেল পাঁচ তারা হলেও অব্যবস্থাপনায় নাকি ছোট হোটেলকেও হার মানাচ্ছে, এমন অভিযোগ কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের।

সম্প্রতি কিছু ভিডিও বার্তায় খাবারের ছোটখাটো সমস্যা নিয়ে নানা অভিযোগ জানান তাঁরা। তবে বিশ্বের এই সংকটময় সময়ে এমন অভিযোগ দেখে ওই ভিডিওর নিচে ক্ষোভ প্রকাশ করে মন্তব্য করেছেন অনেকে।

কুয়েতে এ পর্যন্ত ৭০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ জন। করোনাভাইরাস মোকাবিলায় ইতালি, জার্মানি, মিসর, লেবাননসহ বিভিন্ন দেশ থেকে ফিরে আসা ৬০ হাজার কুয়েতি নাগরিকের জন্য বিভিন্ন পাঁচ তারা হোটেলে কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করা হয়। প্রথম ধাপে কিছু মানুষকে কোয়ারেন্টিন করা হয় দুই সপ্তাহ আগে। তবে পাঁচ তারা হোটেল হলেও সেবার মান খুবই নিম্নমানের বলে অভিযোগ করছেন অনেকে। সময়মতো পরিষ্কার করা হচ্ছে না, খাবারের মান নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

সম্প্রতি এক নারী টুইটারে একটি ভিডিও আপলোড করেছেন। অর্থমন্ত্রীর উদ্দেশে ওই ভিডিওতে তিনি বলেন, ‘প্রিয় অর্থমন্ত্রী, এখানকার খাবারে কোনো স্বাদ নেই। এটি অখাদ্য, ফেলে দিতে হচ্ছে। সালাদে কোনো ড্রেসিং নেই। আমরা মানসিকভাবে ক্লান্ত, আমাদের শরীরও ভেঙে পড়ছে। কারণ, এসব খাবার পুষ্টিকর নয়। সব খাবারই শুকনা শুকনা।’

এমন অভিযোগ করে ভিডিও পোস্ট করায় সমালোচিতও হচ্ছেন ওই নারী। কেউ কেউ বলছেন, এমন পরিস্থিতিতে এতটুকু পেয়ে তাঁর কৃতজ্ঞ থাকা উচিত। ওই ভিডিওর নিচে এক ব্যক্তি মন্তব্য করেন, ‘এক সপ্তাহ ধরে মায়ের সঙ্গে হাসপাতালে আছি। শুধু পনির আর রুটি খেয়ে আছি। কোনো অভিযোগ করছি না।’

কেউ কেউ ওই ভিডিওর নিচে আরও ভিডিও পোস্ট করেছেন। উন্নয়নশীল দেশে খাওয়ার পানির জন্য কীভাবে মানুষ দাঁড়িয়ে আছে—এমন ভিডিও পোস্ট করেছেন একজন।

আরেক ভিডিওতে এক ব্যক্তি অভিযোগ করেন, এখনো তাঁর ব্যাগ এসে পৌঁছায়নি। এক নারী অভিযোগ করেন, তিনি যতটা পছন্দ করেন, তার চেয়ে অনেক বেশি চর্বিযুক্ত মাংস তাঁকে দেওয়া হচ্ছে। একজন অভিযোগ করেন, পরিচ্ছন্নতাকর্মীরা বাসি কফির কাপ নিয়ে যেতে অনেক দেরি করেন।

তেলসমৃদ্ধ দেশ কুয়েত। প্রতিদিন ২৭ লাখ ব্যারেল তেল উৎপাদন করে দেশটি। সার্বভৌম সম্পদ তহবিলের পরিমাণ ৬০০ বিলিয়ন ডলারের বেশি। রাষ্ট্রীয় অর্থায়ন যথেষ্ট পরিমাণ। প্রতি ১০ জনের একজন মিলিয়নিয়ার। রাষ্ট্রীয় বিমান সংস্থা গর্বের সঙ্গে বলে, কুয়েত শহরে বিমানে যাতায়াত করে মানুষ।