নিউইয়র্কে ছয় দিনের মধ্যে মরদেহ না নিলে হার্ট আইল্যান্ডে শেষকৃত্য

নিউইয়র্কে করোনাভাইরাসে মারা গেলে ছয় দিন অপেক্ষা করবে কর্তৃপক্ষ। এর মধ্যে স্বজনেরা মরদেহ না নিলে নগরের মর্গ থেকে তা সরিয়ে প্রাচীন গণকবরস্থান হিসেবে পরিচিত হার্ট আইল্যান্ডে কবর দেওয়া হবে। পরে অবশ্য পরিবার বা স্বজনেরা চাইলে সেখান থেকে মরদেহ উত্তোলন করে নিজেদের পছন্দের জায়গায় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করতে পারবেন। নিউইয়র্ক নগর কর্তৃপক্ষের ঘোষিত নতুন বিধিতে এ কথা বলা হয়েছে।

নিউইয়র্ক নগরের মেয়র অফিস থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়ছে। এর মধ্যে নগরের বিভিন্ন হাসপাতাল প্রায় তিন হাজার মরদেহ নিয়ে বিপাকে পড়েছে নগর কর্তৃপক্ষ। মরদেহ সমাহিত করা বা শেষকৃত্য করা সামাল দিতে পারছে না নগরের অনুমোদিত ফিউনারেল হোমগুলো। হাসপাতালে মৃত্যুর পর প্রথমে মরদেহ মর্গে রাখা হয়। সেখান থেকে দ্রুত ফিউনারেল হোমের ব্যবস্থাপনায় মরদেহ ছাড়া না পেলে তা পাঠিয়ে দেওয়া হয় নগরের কেন্দ্রীয় মর্গে। অনেক হাসপাতালেই বেশি মরদেহ রাখার স্থান নেই। পরিবার বা স্বজনদের ব্যবস্থাপনায় ফিউনারেল হোমগুলো নির্দিষ্ট সংখ্যার বাইরে এসব মরদেহ নিতেও পারছে না। এত মরদেহের শেষকৃত্য করার সামর্থ্য নেই তাদের।

করোনা মহামারির কারণে একসঙ্গে এত মৃত্যু সামাল দেওয়ার ক্ষমতা নগরের ফিউনারেল হোমগুলোর নেই। আগে নিয়ম ছিল, দুই সপ্তাহ কোন মরদেহ নেওয়ার জন্য আইনগত গ্রহীতা না পাওয়া গেলে নগরের মর্গে তা বেওয়ারিশ ঘোষণা করা হতো। ৭ এপ্রিল ফিউনারেল হোমগুলোকে জানানো হয়েছে, এখন ছয় দিনের মধ্যে মরদেহ না নেওয়া হলে তা নগরের ব্যবস্থাপনায় হার্ট আইল্যান্ডে অস্থায়ীভাবে কবর দিয়ে দেওয়া হবে।

নগরের উত্তর পূর্ব এলাকায় হার্ট আইল্যান্ড এক মাইল দীর্ঘ প্রাচীন একটি গণকবর হিসেবে পরিচিত।