ইতালিকেও ছাড়িয়ে গেল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

আক্রান্তের দিক থেকে অনেক আগেই সবার শীর্ষে উঠেছিল যুক্তরাষ্ট্র। আর মৃত মানুষের সংখ্যার দিক থেকে এত দিন শীর্ষে ছিল ইউরোপের দেশ ইতালি। এবার মৃত মানুষের সংখ্যায়ও ইতালিকে ছাড়িয়ে গেল যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৮৮২ জনের। আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ১৪ হাজার ৪১৫ জন। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্যমতে শনিবার দিবাগত রাত ১টা ৩০ মিনিট পর্যন্ত এ সংখ্যা নিশ্চিত হওয়া গেছে। অন্যদিকে, ইতালিতে এখন পর্যন্ত মৃত মানুষের সংখ্যা ১৯ হাজার ৪৬৮। ইতালিতে মোট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ২৭১।

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত বেশির ভাগ দেশ। দ্রুত বেড়ে চলেছে শনাক্ত রোগীর সংখ্যা। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে এর বিস্তার ঘটেছে।

মৃত মানুষের সংখ্যার দিক থেকে তিন নম্বরে থাকা স্পেনে প্রাণহানি হয়েছে ১৬ হাজার ৩৫৩। স্পেনে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৬১ হাজার ৮৫২ জন। ইউরোপের আরেক দেশ ফ্রান্সে মৃত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ১৩ হাজার ৮৫১। ফ্রান্সে মোট আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১লাখ ৩০ হাজার ৭২৭। যুক্তরাজ্যে মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ৮৯১ জনের। দেশটিতে এখন পর্যন্ত ৭৯ হাজার ৮৬৫ জন শনাক্ত হয়েছে।

আক্রান্তের সংখ্যার দিক দিয়ে জার্মানি এক লাখ ছাড়ালেও দেশটিতে মৃত মানুষের সংখ্যা তুলনামূলক কম। জার্মানিতে মোট শনাক্ত ১ লাখ ২৩ হাজার ৮৭৮; মৃত মানুষের সংখ্যা ২ হাজার ৭৩৬।

চীনে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৮৩ হাজার ১৪ জন রোগী। চীনে মৃত মানুষের সংখ্যা ৩ হাজার ৩৪৩।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০ জন। মোট শনাক্ত ৪৮২। সুস্থ হয়েছে ৩৬ জন।