ভারতে করোনা পরিস্থিতির জন্য বিজেপি দায়ী: কমলনাথ

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী কমলনাথ। এএফপি ফাইল ছবি
ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী কমলনাথ। এএফপি ফাইল ছবি

ভারতে করোনা পরিস্থিতির অবনতির জন্য সরাসরি কেন্দ্রের বিজেপি সরকারকে দায়ী করলেন মধ্যপ্রদেশের সাবেক কংগ্রেসি মুখ্যমন্ত্রী কমলনাথ। আজ রোববার ভিডিও কনফারেন্সিং মারফত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শুধু মধ্যপ্রদেশ সরকারকে ফেলে দেওয়ার জন্যই কেন্দ্র করোনার মোকাবিলায় অযথা দেরি করেছে। লকডাউন ঘোষণায় দেরি করেছে। দেশে আজ যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার জন্য একমাত্র বিজেপিই দায়ী।

কমলনাথ বলেন, রাহুল গান্ধী ১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীকে সতর্ক করে দিয়েছিলেন। বলেছিলেন, এখনই ব্যবস্থা না নিলে পরিস্থিতি নাগালের বাইরে চলে যাবে। কিন্তু কেন্দ্র চুপ করে থাকল। কারণ, কত দ্রুত মধ্যপ্রদেশ দখল করবে, সেই চিন্তায় তারা তখন মশগুল।

ঘটনাক্রমের উল্লেখ করে সাবেক মুখ্যমন্ত্রী বলেন, দেশের বহু রাজ্য যখন বিধানসভা মুলতবি করে দিয়েছে, কেন্দ্র তখন জোর করে সংসদের অধিবেশন চালু রেখেছে। রাজ্য বিধানসভাও মুলতবি করে দেওয়া হয়। কিন্তু সরকার দেখে, সংসদ বন্ধ করে দেওয়া হলে তা সর্বোচ্চ আদালতের মান্যতা পেয়ে যেতে পারে। বিধানসভার অধিবেশন ডাকতে অসুবিধা হতে পারে। তাই সংসদ চালু রাখা হয়।

কমলনাথ বলেন, ‘করোনা মোকাবিলার চেয়ে মধ্যপ্রদেশ সরকার দখল তখন বিজেপির কাছে জরুরি। ২০ মার্চ মুখ্যমন্ত্রী পদে আমি ইস্তফা দিলেও ২৩ তারিখ লকডাউনের ঘোষণা হয় মুখ্যমন্ত্রী হিসেবে শিবরাজ সিং চৌহান শপথ নেওয়ার পর। সংসদ মুলতবি করা হয় তার পরের দিন। তিনি বলেন, অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারি ঘোষণা করার সঙ্গে সঙ্গে তাঁর সরকার রাজ্যের সব শপিং মল ও স্কুল–কলেজ ৮ মার্চ থেকে বন্ধ রাখার কথা জানিয়ে দিয়েছিল। আজ মধ্যপ্রদেশের যা হাল, তার জন্য পুরোপুরি দায়ী বিজেপি সরকারের রাজনৈতিক স্বার্থ।