করোনাকালে এমন আয়েশে জাপানের প্রধানমন্ত্রী

পোষা কুকুর আর গরম পানীয় নিয়ে আয়েশি ভঙ্গিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি: টুইটার
পোষা কুকুর আর গরম পানীয় নিয়ে আয়েশি ভঙ্গিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি: টুইটার

জাপানে করোনাভাইরাসের বিস্তার বাড়ছে। করোনোর সংক্রমণ রোধে জরুরি অবস্থা জারির প্রথম সপ্তাহ পার করছে জাপানের অধিবাসীরা। এমন দুঃসময়ে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের ঘরে কাটানো আয়েশি ভঙ্গির ভিডিও নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

বিশেষ করে জাপানের বেশির ভাগ মানুষ এ সময়টায় ঘরে কর্মস্থলের কাজ সামলাতে হিমশিম খাচ্ছে। বহুজাতিক অনেক প্রতিষ্ঠান ভিডিও কনফারেন্স এবং মেসেজের মাধ্যমে কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করা ভিডিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটি বই পড়তে দেখা গেছে। আয়েশি ভঙ্গিতে পোষা কুকুর নিয়ে বসে তিনি গরম পানীয়তে চুমুক দিচ্ছেন। অন্য জায়গা থেকে অনলাইনে তাঁকে গান শোনাচ্ছেন সংগীতশিল্পী।

ওই ভিডিওর সঙ্গে আবে টুইট করে বলেন, ‘আমরা বন্ধুদের সঙ্গে দেখা করতে যেতে পারছি না। বাইরে খেতে যেতেও পারছি না। ঘরে থাকলে অনেকের জীবন রক্ষা পাবে। কঠিন পরিস্থিতির মুখোমুখি হওয়া স্বাস্থ্যকর্মীদের মানসিক চাপ কমবে।’ সহযোগিতার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

এর আগে এপ্রিল মাসে জাপানে স্বাস্থ্য সরঞ্জামের সংকট নিয়ে উদ্বেগের সময় আবে বলেছিলেন, সরকার ৫ কোটি মানুষকে দুবার ব্যবহারযোগ্য কাপড়ের মাস্ক বিতরণ করবে। তাঁর এই বক্তব্য নিয়ে সে সময় বেশ সমালোচিত হয়।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে গতকাল সোমবার পর্যন্ত দেশটিতে কমপক্ষে ৭ হাজার ৯৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।