সৌদিতে ২০১৯ সালে রেকর্ড সংখ্যক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

সৌদি আরব ২০১৯ সালে ১৮৪ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ছবি: রয়টার্স
সৌদি আরব ২০১৯ সালে ১৮৪ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ছবি: রয়টার্স

সৌদি আরব ২০১৯ সালে রেকর্ড সংখ্যক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এই তথ্য জানিয়েছে। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ কথা বলা হয়।


অ্যামেনেস্টি বলছে, বিশ্বজুড়ে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা কমে আসছে। কিন্তু সৌদি আরবে তা কমার কোনো লক্ষণই নেই। বরং দেশটি ২০১৯ সালে রেকর্ড সংখ্যক ১৮৪ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

গত বছর ইরাকে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা দ্বিগুণ বেড়ে যায়। ২০১৮ সালে দেশটিতে কমপক্ষে ৫২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ২০১৯ সালে এই সংখ্যা দাঁড়ায় ১০০ জন। গত বছর ইরান ২৫১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। গত বছর বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকরের দিক দিয়ে ইরানের অবস্থান দ্বিতীয়। সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা চীনে বলে মনে করে অ্যামেনেস্টি।

অ্যামেনেস্টি বলছে, বিশ্বজুড়ে টানা চার বছর ধরে মৃত্যুদণ্ড কার্যকরের হার কমছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছর বিশ্বে ৬৫৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


২০১৮ সালের চেয়ে ২০১৯ সালে বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকরের হার ৫ শতাংশ কম ছিল বলে জানিয়েছে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল।


অ্যামেনেস্টির হিসাব অনুযায়ী, গত এক দশকের মধ্যে গত বছরই বিশ্বে সবচেয়ে কম সংখ্যক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


অ্যামেনেস্টির পরিসংখ্যানে চীন নেই। কারণ, দেশটি মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য গোপন রাখে। তবে দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা হাজারো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ইরান, উত্তর কোরিয়া ও ভিয়েতনামও মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য গোপন করে বলে মনে করে অ্যামেনেস্টি।