করোনা নিয়ে মমতার সঙ্গে রাজ্যপালের 'পত্রযুদ্ধ'

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: ভাস্কর মুখার্জি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: ভাস্কর মুখার্জি

করোনাভাইরাস মোকাবিলা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড়ের গতকাল বৃহস্পতিবার রাত থেকে 'পত্রযুদ্ধ' শুরু হয়েছে। এ নিয়ে ব্যাপক গুঞ্জন উঠেছে।

করোনা নিয়ে মুখ্যমন্ত্রীর উদ্যোগকে একদম মেনে নিতে পারছিলেন না রাজ্যপাল। তিনি বারবার মুখ্যমন্ত্রীকে করোনার চিকিৎসা, এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও মৃত্যুর হিসাব নিয়ে নানা প্রশ্ন তুলেছেন। প্রশ্ন তুলেছেন ত্রাণ, রেশনব্যবস্থা, রেশনের দুর্নীতি ও অডিট কমিটি নিয়েও। এটা মেনে নিতে পারছিলেন না মমতা। মমতা মনে করেন, এটা রাজ্যপালের এখতিয়ার বহির্ভূত ভূমিকা। এভাবে রাজ্যপাল কাজ করতে পারেন না।
রাজ্যপালের এখতিয়ার ও ভূমিকা নিয়ে পাল্টা প্রশ্ন তুলে তাঁকে গতকাল বিকেলে মুখ্যমন্ত্রী মমতা একটি চিঠি পাঠান। রাজপাল মমতার চিঠি পেয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি গতকাল রাতেই মমতার মতোই পাঁচ পাতার একটি পাল্টা চিঠি পাঠান মুখ্যমন্ত্রীকে।
করোনা নিয়ে মুখ্যমন্ত্রীর সচিবালয় নবান্ন ও রাজ্যপালের সচিবালয় রাজভবনের মধ্যে একটা পত্রযুদ্ধ শুরু হয়ে গেছে বলে অনেকে কানাঘুষা করছেন।
গতকাল বিকেলে রাজ্যপালকে পাঠানো চিঠিতে মমতা লেখেন, 'আপনার বলার ভঙ্গি ও শব্দচয়ন অসাংবিধানিক। আপনার নিজেকেই বিচার করা উচিত। আপনার মন্তব্য আমার অফিসকে অপমান করেছে। আমার মন্ত্রিসভাকে অপমান করেছে।'

পাল্টা জবাবে রাজ্যপাল লিখেছেন, 'সাংবিধানিকভাবে আপনি সম্পূর্ণ ব্যর্থ। আপনাকে জানাতে চাই, সংবিধানকে আপনারা অবজ্ঞা করছেন। ক্রোধ থেকেই আপনার এমন কথা বলা। সংবিধানের মধ্যে থেকে যা করার আমি করব। ত্রাণ নিয়ে সাধারণ মানুষ প্রচণ্ড কষ্টের মধ্যে আছে। তাই আমি যা করব, তা সংবিধানের আওতার মধ্যে থেকেই করব। বাংলার মানুষের স্বার্থে শিরদাঁড়া সোজা রেখেই কাজ করে যাব। চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়েও কাজ করব। যেমন শপথ নিয়েছি, তেমন কাজ করব আমি। রাজ্যের মানুষের জন্য আমি সবকিছু করতে প্রস্তুত। আমার এই অবস্থানকে দুর্বল বলে ভুল বুঝবেন না। এই কঠিন সময়ে চুপ থাকা যায় না।'

রাজ্যপাল রাজ্যে আসা কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলকে রাজ্য সরকারের সহযোগিতা না করার অভিযোগ তুলে ছিলেন। বিশেষজ্ঞ দলকে সহযোগিতা করার জন্য রাজ্যপাল অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতাকে। অনুরোধ করেছিলেন, প্রধানমন্ত্রীর করোনা প্রতিরোধের উদ্যোগে সহযোগিতা করার জন্যও।
বুধবার মুখ্যমন্ত্রী মমতা করোনা নিয়ে কেন্দ্রীয় সরকারের পাঠানো বিশেষজ্ঞ দলের কার্যক্রম নিয়ে প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, 'রাজ্যপাল সম্পর্কে যত কম বলা যায়, ততই ভালো। উনি খুব লম্বা মানুষ। আমরা ছোট মানুষ। উনি ৮ ফুট, আমরা ৫ ফুট। এত ছোট হয়ে অত লম্বা মানুষকে মাপাই তো যাবে না।'