সামরিক ব্যয়ে যুক্তরাষ্ট্র ও চীনের পরই ভারত

দিন দিন ভারতের সামরিক বাজেট বৃদ্ধি পাচ্ছে। রয়টার্স ফাইল ছবি
দিন দিন ভারতের সামরিক বাজেট বৃদ্ধি পাচ্ছে। রয়টার্স ফাইল ছবি

বিশ্বে সামরিক ব্যয়ের দিক থেকে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ও চীনের পরই আছে ভারত। সামরিক ব্যয়ের দিক থেকে সবার ওপরে আছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে আছে চীন। এর পরই তৃতীয় অবস্থানে আছে ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপরি) সম্প্রতি সামরিক ব্যয় সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 'ট্রেন্ডস ইন ওয়ার্ল্ড মিলিটারি এক্সপেন্ডিচার' শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে সামরিক ব্যয়ের দিক থেকে বিশ্বের শীর্ষ তিন দেশের মধ্যে জায়গা করে নিয়েছে ভারত।

ওই প্রতিবেদন অনুযায়ী, গত বছর বিশ্বব্যাপী সামরিক খাতে ব্যয় হয়েছে ১ হাজার ৯১৭ বিলিয়ন ডলার। গত তিন দশকের মধ্যে ২০১৯ সালেই বিশ্বব্যাপী সামরিক খাতে সবচেয়ে বেশি খরচ হয়েছে। ভারত এই তিন দশকে সামিরক ব্যয় বাড়িয়েছে ২৫৯ শতাংশ।

সামরিক ব্যয়ের তালিকায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে দেশটি ব্যয় করেছে ৭৩২ বিলিয়ন ডলার। মোট বৈশ্বিক সামরিক ব্যয়ের ৩৮ শতাংশ এটি। ওদিকে দ্বিতীয় অবস্থানে আছে চীন। দেশটি খরচ করেছে ২৬১ বিলিয়ন ডলার।

গত বছর ভারতের প্রতিরক্ষা খাতে ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ। মোট ব্যয় হয়েছে ৭১ দশমিক ১ বিলিয়ন ডলার।

সিপরি-এর প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান ও চীনের সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমেই বৈরি হচ্ছে। এ কারণেই ভারতের সামরিক ব্যয় বৃদ্ধি পাচ্ছে।

এদিকে গত বছরের সামরিক ব্যয়ের দিক থেকে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে রাশিয়া ও সৌদি আরব।