সুস্থ আছেন সেই ভলান্টিয়ার

এলিসা গ্রানাটো
এলিসা গ্রানাটো

করোনাভাইরাসের প্রতিষেধক (ভ্যাকসিন) পরীক্ষায় স্বেচ্ছায় অংশ নেওয়া ড. এলিসা গ্রানাটো মারা গেছেন, এমন খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এ খবর উড়িয়ে দিয়ে এক টুইট বার্তায় এলিসা বলেছেন, তিনি সুস্থ আছেন।

এদিকে এলিসার সঙ্গে গত রোববার সকালে স্কাইপে বিবিসির সংবাদদাতার কয়েক মিনিট কথাও হয়। সে সময় এলিসা বলেন, ‘আমি খুবই ভালো আছি। আজকের (রোববার) সুন্দর রোদ উপভোগ করছি।’

এলিসা পেশায় একজন মাইক্রোবায়োলজিস্ট। তিনিই ইউরোপে প্রথম ব্যক্তি, যাঁর শরীরে প্রথম পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয় গত বৃহস্পতিবার বিকেলে।

শনিবার একটি ওয়েবসাইট থেকে প্রথম এলিসার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে তা ছড়াতে থাকে। এলিসা বলেন, তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে অনলাইনে চ্যাট করেছেন। তাঁদের আশ্বস্ত করেছেন, কোথাও তাঁর মৃত্যুর খবর দেখলে তাঁরা যেন ঘাবড়ে না যান।

অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড প্রথম মানবদেহে এই কোভিড–১৯ ভ্যাকসিন পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, এ ধরনের গুজব এই মহামারি মোকাবিলার চেষ্টায় সমস্যার সৃষ্টি করবে। এমন গুজব ছড়াতে দেওয়া যায় না।  দ্য গার্ডিয়ান