তানজানিয়ায় রাতের আঁধারে সৎকার চলছে

তানজানিয়ায় রাতের আঁধারে মৃতদেহ সমাহিত করা হচ্ছে। ছবি: এএফপি
তানজানিয়ায় রাতের আঁধারে মৃতদেহ সমাহিত করা হচ্ছে। ছবি: এএফপি

করোনাভাইরাস পরিস্থিতিতে মৃতদেহের সৎকার নিয়ে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। রাতের আঁধারেই অনেক মৃতদেহ সমাহিত করা হচ্ছে বলে ভিডিও প্রচারিত হচ্ছে। এসব ভিডিও সামাজিক যোগাযোগমাধ‌্যমে ছড়িয়ে পড়ার পর করোনাভাইরাসে দেশটির সরকারের গৃহীত ব‌্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আজ সোমবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ভিডিও ফুটেজে দেখা গেছে, কড়া নিরাপত্তাব‌্যবস্থায় ব‌্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পরা লোকজন এবং অল্প কিছু শোকগ্রস্ত লোককে নিয়ে মৃতদেহ সমাহিত করা হচ্ছে।

বিরোধী রাজনীতিবিদ ও নেতা–কর্মীরা বিশ্বাস করেন, এটি কর্তৃপক্ষের করোনাভাইরাস সম্পর্কে নিয়মিত আপডেট প্রকাশ না করে কভার–আপের অংশ হতে পারে।

অন্যান্য দেশের মতো তানজানিয়া কঠোর লকডাউন ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়নি। যদিও বিবাহ, জানাজার মতো ব্যাপক জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

এ ভিডিও ফুটেজে গোপনীয় প্রকৃতি এই জল্পনা ছড়িয়েছে, সারা দেশে সংক্রমণের প্রকৃত মাত্রা গোপন করা হচ্ছে।

বিরোধীদলীয় নেতা জিত্তো কাবে বলেছেন, ‘আমি মনে করতে চাই না যে সরকার কিছু লুকিয়ে রেখেছে। আমি বরং সরকারের ভূমিকা দেখতে চাই। আমরা সর্বত্র অনেক শোক, দাফন ও লাশ প্রত্যক্ষ করছি। স্বচ্ছতা না থাকলে নাগরিকেরা আরও ভয় পাবেন, যা আরও বেশি মৃত্যুর কারণ হতে পারে।’

প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া ভয় ছড়ানোর বিরুদ্ধে সতর্ক করে বলেছেন, সব মৃত্যুর জন‌্য করোনাভাইরাসকে দোষ দেওয়া যাবে না।

পূর্ব আফ্রিকার দেশটিতে কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন ৪৮০ জন এবং সেখানে ১৬ জনের মৃত‌্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে।