আম্পানের ক্ষয়ক্ষতি পরিদর্শনে পশ্চিমবঙ্গে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার সকালে কলকাতা বিমানবন্দরে নামেন। ছবি: এএনআই
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার সকালে কলকাতা বিমানবন্দরে নামেন। ছবি: এএনআই

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সাড়া দিয়ে আজ শুক্রবার কলকাতায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বেলা ১১টার দিকে কলকাতা বিমানবন্দরে নামেন মোদি। এরপর সেখান থেকে তিনি হেলিকপ্টারে করে মুখ্যমন্ত্রী মমতাকে নিয়ে  ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের দুর্গত এলাকা পরিদর্শনে যান।

দুর্গত এলাকা পরিদর্শন শেষে মোদি বসিরহাটে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠকে বসবেন।

প্রধানমন্ত্রী মোদি টুইটার বার্তায় বলেন, ‘এই চ্যালেঞ্জের দিনে গোটা দেশ পশ্চিমবঙ্গের পাশে আছে। আমি রাজ্যের মানুষের মঙ্গল কামনা করছি।’
কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও দলটির নেতা রাহুল গান্ধীও পশ্চিমবঙ্গের পাশে থাকার বার্তা দিয়েছেন। কলকাতা এখনো রাজ্যের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে আছে। এখানে বিদ্যুৎ নেই। টেলিফোন ও ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন। সব মিলিয়ে ভুতুড়ে নগরে পরিণত হয়েছে গোটা কলকাতা।

ঘূর্ণিঝড় আম্পানে কলকাতাসহ পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলীয় অঞ্চল একেবারে লন্ডভন্ড হয়ে গেছে। সর্বত্র গাছ পড়ে অবরুদ্ধ হয়ে আছে। বহু এলাকা পানিবন্দী।

আম্পানে গোটা রাজ্যে ধ্বংস হয়ে গেছে হাজার হাজার কাঁচা বাড়ি, জমির ফসল। উপড়ে পড়েছে বিদ্যুতের খুঁটি, মোবাইল টাওয়ার। ভেঙেছে সুন্দরবন অঞ্চলের বহু নদীর বাঁধ। প্লাবিত হয়েছে আশপাশের গ্রাম। মারা গেছে বহু গবাদিপশু। এখন জোরকদমে চলছে উদ্ধারকাজ।
মুখ্যমন্ত্রী মমতা বলেন, এমন ঝড় তিনি কখনো দেখেননি। বাংলায় করোনার চেয়েও আম্পান বেশি বিপর্যয় ডেকে এনেছে।
মমতা মৃত ব্যক্তিদের পরিবারপিছু আড়াই লাখ রুপি করে আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন।