করোনা সংক্রমণের মধ্যে শুরু 'আনলক'

কলকাতাসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে আজ শুরু হয়েছে দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন চলাচল। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতাসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে আজ শুরু হয়েছে দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন চলাচল। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এই পরিস্থিতির মধ্যে গতকাল রোববার শেষ হয় ভারতের লকডাউনের চতুর্থ পর্ব। আজ সোমবার থেকে শুরু হলো পঞ্চম পর্ব। এই পর্বের নাম বদলে দেওয়া হয়েছে 'আনলক-১'।

কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ঘোষণা দিয়েছে, আনলক-১–এর মধ্য দিয়ে ধাপে ধাপে তুলে নেওয়া হবে বিভিন্ন কনটেনমেন্ট জোনে বহাল থাকা লকডাউন।

কেন্দ্রীয় ও রাজ্য সরকার ধাপে ধাপে লকডাউন তুলে নেওয়ার ঘোষণা দিলেও এখনো এতটুকু কমেনি করোনার সংক্রমণ–মৃত্যুর সংখ্যা। গতকাল কেন্দ্রীয় ও রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন সে কথাই বলছে।

ভারতজুড়ে গতকাল সর্বাধিক সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটে। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের হিসাবে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমিত হয় ৮ হাজার ৩৮০ জন। মৃত্যু হয়েছে ১৯৩ জনের। এই নিয়ে ভারতে সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮২ হাজার ১৪৩ জন। মৃতের সংখ্যা ৫ হাজার ১৬৪ জন।

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব বলছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার সংক্রমণ ছিল সবচেয়ে বেশি। এই সময়ে পশ্চিমবঙ্গে সংক্রমিত হয়েছে ৩৭১ জন। মারা গেছে ৮ জন। রাজ্যে সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৫০১ জন। মৃত্যুর ২৪৫ জনের। এ ছাড়া রয়েছে আরও ৭২ জন, যারা অন্যান্য উপসর্গের সঙ্গে করোনার উপসর্গ নিয়ে মারা গেছে। এখন রাজ্যের বিভিন্ন করোনা হাসপাতালে চিকিৎসাধীন ৩ হাজার ২৭ জন।

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, আজ থেকে কলকাতাসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে শুরু হয়েছে দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন চলাচল। সব যাত্রীকে ট্রেন ছাড়ার দেড় ঘণ্টা আগ পৌঁছাতে হবে স্টেশনে। আসতে হবে মাস্ক পরে। হাতে পরতে হবে গ্লাভস। স্টেশনে স্বাস্থ্য পরীক্ষার পর তাদের তোলা হবে ট্রেনে। তারা বসবে সামাজিক দূরত্ব মেনে।

আজ ভারতের বিভিন্ন শহর থেকে ছাড়ছে ২০০ ট্রেন। এর মধ্যে থাকছে হাওড়া-কলকাতা, হাওড়া–মুম্বাই, হাওড়া-দিল্লি, হাওড়া-যোধপুর, হাওড়া-সেকেন্দ্রাবাদ, হাওড়া-আহমেদাবাদ, দিল্লি-আলিপুরদুয়ার, হাওড়া-যশবন্তপুর, শিয়ালদহ-পুরী, হাওড়া-ভুবনেশ্বর, হাওড়া-পাটনাসহ অন্যান্য রাজ্যের ট্রেন।

রেল সূত্র বলছে, আজ ট্রেন যাত্রার প্রথম দিনই যাত্রা করছে দেড় লাখ যাত্রী। ১ জুন থেতে ৩০ জুন এই সময়ের মধ্যে ২৬ লাখ যাত্রী বিভিন্ন ট্রেনের টিকিট ক্রয় করেছে। টিকিট দেওয়া হয়েছে অনলাইনে। এ ছাড়া হাওড়া, শিয়ালদহ ও কলকাতা স্টেশনের বুকিং কাউন্টার থেকেও টিকিট দেওয়া হয়েছে।

আগেই কলকাতাসহ বিভিন্ন রাজ্যে অভ্যন্তরীণ বিমান পরিষেবা শুরু হয়েছে। কলকাতায় শুরু হয়েছে দূরপাল্লার সরকারি বাস পরিষেবা। এ ছাড়া শহরতলীর বাস পরিষেবাও শুরু হয়েছে।

বেসরকারি বাস পরিষেবা আজ থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে ভাড়ার কারণে বেসরকারি বাস ও মিনিবাস মালিকেরা আজ রাস্তায় বাস নামাতে সন্মত হননি। তবে বেসরকারি বাস-মিনিবাস মালিক সমিতির একাংশ আজ থেকে কলকাতার রাস্তায় কিছু বাস-মিনিবাস নামানোর ঘোষণা দিয়েছে।