পশ্চিমবঙ্গে 'আনলক-ওয়ান' নিয়ে প্রশ্ন

টলিউডে আজ বৃহস্পতিবার থেকে শুটিং শুরু হচ্ছে। ছবি: ভাস্কর মুখার্জি
টলিউডে আজ বৃহস্পতিবার থেকে শুটিং শুরু হচ্ছে। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ১ জুন থেকে চালু করা ‘আনলক-ওয়ান’-এর নেতিবাচক প্রভাব ইতিমধ্যে স্পষ্ট হয়ে উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, এত তাড়াতাড়ি লকডাউন তুলে নেওয়া ঠিক হয়নি; বরং আরও কিছু দিন তা বহাল রাখা উচিত ছিল। এখন লকডাউন তুলে নেওয়ার মাশুল দিতে হচ্ছে।

গত ৩১ মে লকডাউন তুলে ১ জুন থেকে কনটেনমেন্ট জোন ছাড়া অন্যত্র ‘আনলক-ওয়ান’ বহাল করে ভারত সরকার। এতে দেশজুড়ে এতটুকু কমেনি করোনার সংক্রমণ ও মৃত্যুর হার; বরং বলা যায়, তা বেড়েই চলছে।

এমন প্রেক্ষাপটে পশ্চিমবঙ্গের বিশেষজ্ঞরাও লকডাউন প্রত্যাহার ও ‘আনলক-ওয়ান’ বহালের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে আসছে, করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত লকডাউন তোলা ঠিক হবে না।

গতকাল রাজ্য স্বাস্থ্য দপ্তরের স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৩৪৩ জন। মৃত্যু হয়েছে ১৭ জনের। এর মধ্যে কলকাতার ১০ জন।

এ নিয়ে পশ্চিমবঙ্গে করোনায় সংক্রমিত মানুষের সংখ্যা ৯ হাজার ৩২৮–এ পৌঁছেছে। মৃত মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ৪৩২। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৭৭৯ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের গতকালের বুলেটিনে বলা হয়, ভারতে এখন মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ৮৩১। সংক্রমিত মানুষের সংখ্যা ২ লাখ ৮০ হাজার ৭৯২। সুস্থ হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৩৯২ জন।

নানা সমস্যার কারণে পশ্চিমবঙ্গ সরকার আজ বৃহস্পতিবার থেকে রাজ্যের সরকারি দপ্তরে দুই শিফটে অফিস চালু করেছে। প্রথম শিফটের অফিস হবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। দ্বিতীয় শিফটের অফিস হবে দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। রাজ্য সরকার বেসরকারি অফিসের সময়সূচিও একইভাবে করার অনুরোধ জানিয়েছে।

রাজ্য সরকার বলেছে, এই সংকটের সময় এক ঘণ্টা দেরিতে অফিসে পৌঁছালেও হাজিরা খাতায় লালকালির দাগ পড়বে না।

টলিউডে শুটিং আজ থেকে
রাজ্য সরকারের তরফ থেকে আগেই ঘোষণা দেওয়া হয়েছিল, ১০ জুন খুলে যাবে কলকাতার ছবিপাড়া টালিগঞ্জের টলিউডের দরজা। সে অনুযায়ী প্রস্তুতিও নেওয়া হয়। আজ থেকে টলিউডে শুটিং শুরু হচ্ছে।

বুধবার টলিউডের আর্টিস্ট ফোরাম, কলাকুশলী, প্রযোজক ও বিভিন্ন চ্যানেলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক করেন চলচ্চিত্রের দায়িত্বে থাকা রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। সেখানে করোনা, এর প্রভাব ও কলাকুশলীর স্বাস্থ্যবিমা নিয়ে বিশদ আলোচনা হয়। পরে সিদ্ধান্ত নেওয়া হয়, টলিউডের কলাকুশলীদের ২৫ লাখ রুপির স্বাস্থ্যবিমারনিশ্চিত করা হবে। কোনো কলাকুশলীর করোনায় মৃত্যু হলে তাঁকে দেওয়া হবে স্বাস্থ্যবিমার ২৫ লাখ রুপি। এই বিমার টাকার ৫০ শতাংশ দেবে চ্যানেল কর্তৃপক্ষ। ৪০ শতাংশ দেবে প্রযোজনা সংস্থা। এবং ১০ শতাংশ দেবে আর্টিস্ট ফোরাম। এ নিয়ে চুক্তি হয়েছে সংস্থাগুলোর মধ্যে।