পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর উত্তাল আটলান্টা, পুলিশ প্রধানের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের আটলান্টায় কিছু দোকানপাটে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ছবি: বিবিসির সৌজন্যে
যুক্তরাষ্ট্রের আটলান্টায় কিছু দোকানপাটে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ছবি: বিবিসির সৌজন্যে

পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের আটলান্টা ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। গতকাল শনিবার রাত থেকে শুরু হয় সাধারণ মানুষের বিক্ষোভ। অবরোধের পাশাপাশি কিছু দোকানপাটে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় আজ রোববার পদত্যাগ করেছেন আটলান্টার পুলিশপ্রধান।

মার্কিন বার্তা সংস্থা সিএনএনের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় গত শুক্রবার রাতে আটলান্টায় রেশার্ড ব্রুকস নামের ২৭ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ যুবক পুলিশের গুলিতে মারা যান। এরপরই শুরু হয়ে যায় বিক্ষোভ। ঘটনার ২৪ ঘণ্টার মাথায় আটলান্টার পুলিশ প্রধান এরিকা শিল্ডস পদত্যাগ করেন।

স্থানীয় পুলিশের মুখপাত্র কার্লোস ক্যামপস বলেন, যে পুলিশ কর্মকর্তা ব্রুকসকে গুলি করেছিলেন তাঁকে গতকাল শনিবারই চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এই ঘটনায় মোট দুই পুলিশ কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে। তাঁরা হলেন, গ্যারেট রোলফে ও ডেভিন ব্রোনসান। রোলফেকে ২০১৩ সালে নিয়োগ দেওয়া হয়েছিল। আর ব্রোনসান ২০১৮ সাল থেকে পুলিশ বাহিনীতে কর্মরত আছেন।

রেশার্ড ব্রুকসের নিহত হওয়ার ঘটনায় আটলান্টায় বিক্ষোভ ব্যাপক আকার নিয়েছে। আটলান্টার বিভিন্ন রাস্তাঘাটে নেমে বিক্ষোভ প্রদর্শন করছে বিক্ষোভকারীরা। এরই মধ্যে ৩৬ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের কর্মীরা একটি নির্দিষ্ট এলাকাকে স্বায়ত্তশাসিত হিসেবে ঘোষণা করেছে। ৮ জুন সিয়াটল পুলিশের ইস্ট প্রিসিংক্ট ভবন খালি করে পুলিশ বাহিনী চলে গেলে তা দখলে নেয় আন্দোলনকারীরা। গত শুক্রবার সিয়াটল পুলিশের ইস্ট প্রিসিংক্ট ভবনসহ এর আশপাশের ছয়টি ব্লককে ‘স্বায়ত্তশাসিত’ অঞ্চল হিসেবে ঘোষণা করে আন্দোলনকারীরা।

গত ২৫ মে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে আন্দোলনের ঢেউ ওঠে। বর্ণবাদবিরোধী এই আন্দোলন পুলিশি নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলতে দেরি করেনি। একই সময়ে পুলিশের অর্থায়ন বন্ধের দাবিও ওঠে। এরই মধ্যে আটলান্টায় পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গ যুবকের নিহত হওয়ার ঘটনা ঘটল।