সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে তিন ভারতীয় সেনা নিহত

লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। (ফাইল ছবি এএফপি)
লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। (ফাইল ছবি এএফপি)

লাদাখে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতের তিন সেনা নিহত হয়েছে। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, সহিংস এই ঘটনায় চীনের কয়েকজন সেনাও হতাহত হয়েছে। তবে চীন নিজেদের পক্ষের কোনো হতাহতের কথা স্বীকার করেনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল সোমবার রাতে দুই পক্ষের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, লাদাখের গালওয়ান উপত্যকায় দুই পক্ষই নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্যে ছিল। এর মধ্যেই সোমবার রাতে এই সহিংসতার ঘটনা ঘটে। ভারতীয় সেনাবাহিনীর দাবি, এতে দুই পক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে। ভারতের এক কর্নেলসহ আরও দুই সেনাসদস্য নিহত হয়েছেন। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই পক্ষই সভা করে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

ভারতের সেনাসূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো বলছে, তিন সেনাসদস্যের কেউ গুলিতে নিহত হননি। সংঘর্ষে পাথর ও ব্যাটন ব্যবহার করা হয়েছে। সংঘর্ষের পর দুই পক্ষের মেজর জেনারেল পর্যায়ের কর্মকর্তারা বৈঠকে বসেছেন।

এদিকে সাউথ চায়না মর্নিং পোস্ট-এর খবরে বলা হয়, এই সংঘর্ষের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, সোমবার ভারতীয় সেনারা দুবার সীমান্তরেখা অতিক্রম করেছে। তাঁর দাবি, ‘উসকানিমূলকভাবে চীনের সেনাদের আক্রমণ করে, পরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।’

১৯৭৫ সালের পর চীন-ভারত সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে এই প্রথম কোনো মৃত্যুর ঘটনা ঘটল। সর্বশেষ ১৯৬২ সালে এই দুই দেশ সীমান্ত যুদ্ধে লিপ্ত হয়।