করোনায় ভারত ও পাকিস্তানে সর্বোচ্চ মৃত্যু

করোনাভাইরাসের সংক্রমণের দিক দিয়ে ভারত বিশ্বে চতুর্থ এবং পাকিস্তান ১৫ তম অবস্থানে।
করোনাভাইরাসের সংক্রমণের দিক দিয়ে ভারত বিশ্বে চতুর্থ এবং পাকিস্তান ১৫ তম অবস্থানে।

করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা এরই মধ্যে ৮০ লাখ ছাড়িয়ে গেছে। এই মহামারির বিস্তার এখন সবচেয়ে বেশি হচ্ছে দক্ষিণ এশিয়ায়। ভারতে গত সোমবার করোনায় ৩৯৫ জন মারা গেছেন। আর পাকিস্তানে গতকাল মঙ্গলবার মারা গেছেন ১১০ জন। এ পর্যন্ত এই দুই দেশ এই দুই দিনই করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখল। এ ছাড়া বাংলাদেশেও গতকাল সর্বোচ্চ ৫৩ জন করোনায় মারা গেছেন।

করোনা মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশ করছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। এই ওয়েবসাইটের তথ্যমতে, গতকাল বাংলাদেশ সময় রাত ১২টা পর্যন্ত বিশ্বজুড়ে শনাক্ত হওয়া করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৮২ লাখ ছুঁই ছুঁই। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪২ লাখ ৭২ হাজারের বেশি। মৃত্যুও ছাড়িয়েছে ৪ লাখ ৪১ হাজার।

ভারতে গতকাল শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে। সংক্রমিত রোগীর সংখ্যায় দক্ষিণ এশিয়ার এই দেশটি এখন বিশ্বের চতুর্থ শীর্ষ দেশ। তবে দেশটিতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাও কম নয়। এ পর্যন্ত ভারতে সুস্থ হয়েছেন ১ লাখ ৮৭ হাজারের বেশি। কিন্তু দেশটিতে বড় হচ্ছে মৃত্যুর মিছিলও। গতকাল ভারতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে।

ভারতে গত মার্চের শেষ দিকে আরোপ করা লকডাউন শিথিল করার পর থেকেই করোনা মহামারির বিস্তার ব্যাপক হারে ঘটছে। দেশটিতে দৈনিক রোগী শনাক্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে কয়েক দিন আগেই। তবে গত শনিবার থেকে টানা তিন দিন দৈনিক রোগী শনাক্তের হার কমেছে ভারতে। এর মধ্যে শনিবার ১২ হাজার ২৩ জন, রোববার ১১ হাজার ১৫৭ এবং সোমবার ১০ হাজার ২৪৩ জন রোগী শনাক্ত হয়েছেন।

সোমবার ভারতে করোনায় মৃত্যু হয়েছে ৩৯৫ জনের। আর গতকাল রাত ১২টা পর্যন্ত ৩৮০ জনের মৃত্যুর তথ্য জানা গেছে। এর আগে গত বুধ, বৃহস্পতি এবং শুক্রবারও দেশটিতে মৃত্যুর সংখ্যা ৪০০ ছুঁই ছুঁই হয়েছিল। এই তিন দিনের মধ্যে বৃহস্পতিবার সর্বোচ্চ ৩৯৪ জন মারা যান। করোনায় মৃত্যুর হিসাবে ভারত এখন বিশ্বের অষ্টম শীর্ষ দেশ।

সংক্রমণ ও মৃত্যু বাড়ছে পাকিস্তানেও। দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। সংক্রমিত রোগীর সংখ্যায় পাকিস্তান এখন বিশ্বের ১৫তম দেশ। দেশটিতে মারা গেছেন ২ হাজার ৮৩৯ জন। সুস্থ হয়েছেন ৫৬ হাজারের বেশি করোনা সংক্রমিত রোগী।

পাকিস্তানে গতকাল করোনায় ১১০ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত এ দিনই করোনায় সর্বোচ্চ সংখ্যক মানুষের মৃত্যু হলো। শুক্রবার দেশটিতে ১০৭ জনের মৃত্যু হয়েছে। এরপর শনিবার ৮৮ জন, রোববার ৮১ জন, সোমবার ৯৭ জন এবং গতকাল ১১০ জন মারা গেছেন।

দক্ষিণ এশিয়ার আরেক দেশ আফগানিস্তানে শনাক্ত রোগীর সংখ্যা ২৬ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যু ৫০০ ছুঁই ছুঁই।

এদিকে সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রে দৈনিক রোগী শনাক্তের হার না কমলেও মৃত্যু অনেক কমেছে। দেশটিতে সোমবার করোনায় মারা গেছেন ৪২৫ জন। যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া প্রায় ২২ লাখ রোগীর মধ্যে মারা গেছেন প্রায় ১ লাখ ১৯ হাজার। সংক্রমণ ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে মহামারির বিস্তার কমছেই না। দেশটিতে ৯ লাখ রোগীর মধ্যে মারা গেছেন ৪৪ হাজারের বেশি। সংক্রমণে তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৫ লাখ ছুঁই ছুঁই। এর মধ্যে মারা গেছেন ৭ হাজার ২৮৪ জন।