কারফিউয়ের মধ্যে পুরীতে রথযাত্রা, পশ্চিমবঙ্গে ছুটি

পুরীর রথ উৎসব। ফাইল ছবি।
পুরীর রথ উৎসব। ফাইল ছবি।

পশ্চিমবঙ্গ লাগোয়া ভারতের ওডিশা রাজ্যের পুরীতে ঐতিহাসিক রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। কারফিউয়ের মধ্যে সীমিত আকারে হচ্ছে এই রথযাত্রা।

পশ্চিমবঙ্গ সরকারও এই রাজ্যে আজ মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে। বলা হয়েছে, বাড়ির গণ্ডিতেই পালন করতে হবে এই উৎসব। রথ রাস্তায় বের হবে না।

আজ পুরীতে এই রথযাত্রা হচ্ছে। রথযাত্রা সামনে রেখে প্রতিবছরের মতো এবারও পুরীতে তিনটি রথ তৈরি করা হয়েছে। জগন্নাথ, সুভদ্রা ও বলরামের রথ।

গত বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্ট রথযাত্রার ওপর নিষেধাজ্ঞা জারি করেন। ওই আদেশ পুর্নবিবেচনা করার দাবিতে ভারতের কেন্দ্রীয় সরকার, ওডিশা রাজ্য সরকার ও পুরীর মন্দির কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। গতকাল সোমবার সুপ্রিম কোর্টে ওই আবেদনের শুনানি হয়। শুনানি শেষে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সীমিত আকারে রথযাত্রা করার অনুমতি দেন।

ওডিশা রাজ্য সরকারও সুপ্রিম কোর্টকে জানায়, ওই রথযাত্রায় কোনো ভক্তকে যোগ দিতে দেওয়া হবে না। যোগ দেবে পুরীর সেবায়েত ও পাণ্ডারা। যাঁদের করোনার কোনো উপসর্গ নেই ও নেগেটিভ রিপোর্ট, তাঁরাই কেবল এতে যোগ দেবেন। রথের আগের দিন গতকাল রাত নয়টা থেকে পুরী শাটডাউন করা হয়েছে। সেখানে কারফিউ থাকবে। এ সময় কেউ বের হতে পারবেন না। তবে রথযাত্রা অনুষ্ঠান দেখানো হবে টিভির পর্দায়। রথযাত্রা অনুষ্ঠিত হবে করোনার স্বাস্থ্যবিধি মেনে। তিনটি রথ টানা হবে যথাযথ দূরত্ব মেনে। রথের দড়ি ধরতে পারবেন কেবল সেবায়েত ও পাণ্ডারা।

পুরীর রথযাত্রা হিন্দুদের অন্যতম ধর্মীয় উৎসব। করোনার কারণে এবার এই উৎসবকে সামনে রেখে গতকাল রাত থেকে আগামীকাল বুধবার বেলা দুইটা পর্যন্ত পুরী জেলা শাটডাউন করা হয়েছে। ভক্তরা টেলিভিশনের পর্দায় দেখতে পারবে এই রথ উৎসব।