শিশু পাচার ও বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর হতে হাইকোর্টের নির্দেশ

ছবি: ভাস্কর মুখার্জি
ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণের কারণে লকডাউন চলছে। লকডাউনে এই রাজ্যে শিশু পাচার ও বাল্যবিবাহ বেড়েছে। রাজ্যের বিভিন্ন গ্রামাঞ্চলে বহু গরিব পরিবার এখন নিজেদের সন্তানদের বাল্যবিবাহ দিচ্ছে। রাজ্যে শিশু পাচার বেড়েছে। দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে রাজ্যের সব জেলার পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি সৌমেন সেনের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ গত শনিবার শুনানি শেষে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে রাজ্যের সব জেলার পুলিশ সুপারদের নির্দেশ দেন। রাজ্যের স্বরাষ্ট্রসচিবও হাইকোর্টকে এ বিষয়ে একটি চিঠি দিয়ে জানান।

রাজ্য সরকার বলেছে, গত ১৬ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত তাদের কাছে ১৯৮টি বাল্যবিবাহের অভিযোগ এসেছে। এর মধ্যে ১৩৪টি ঘটনা সত্য বলে জানা যায়। এর মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার ৬৬টি ও উত্তর ২৪ পরগনার ৬৩টি ঘটনা।

কোচবিহারের পুলিশ সুপার ২২ জুনের রিপোর্ট জানান, ৪০টি শিশু উদ্ধার হলেও একটিও এফআইআর হয়নি। এই ঘটনায় ক্ষুব্ধ বেঞ্চ বলেছেন গত ১ জানুয়ারি থেকে ২২ জুন পর্যন্ত এমন সব মামলায় পুলিশ কী পদক্ষেপ নিয়েছে, তা রিপোর্ট আকারে জমা দিতে। একই সঙ্গে জুভেনাইল জাস্টিস বোর্ডগুলোর ম্যাজিস্ট্রেট ও ভিজিটর প্রতিবেদনে জানানো হয়, তাদের শিশু অধিকার কাজের সুবিধার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো নেই। এতে তাদের কাজে নানা অসুবিধা হচ্ছে।