৫০ টিরও বেশি দেশ থেকে যুক্তরাজ্যে ঢুকলে কোয়ারেন্টিনে থাকতে হবে না

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

ফ্রান্স, স্পেন, জার্মানি এবং ইতালি সহ ৫০ টিরও বেশি দেশ থেকে যুক্তরাজ্যে ঢুকলে সেই ভ্রমণকারীদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। আগামী ১০ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির ব্রিটিশ পরিবহন দপ্তর। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শিগগিরই ভ্রমণকারীদের মধ্যে করোনাভাইরাসের ঝুঁকি কম এমন দেশের একটি পূর্ণ তালিকা প্রকাশ করবে যুক্তরাজ্য। এখন যে কোনো দেশ থেকে যুক্তরাজ্যে ঢুকলে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার নিয়ম বলবৎ রয়েছে দেশটিতে।
ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেন, ৫০টিরও বেশি দেশের তালিকা শুক্রবারের (আজ) মধ্যেই প্রকাশ করা হবে। করোনার ঝুঁকিমুক্তের বিবেচনায় এই দেশগুলোকে হলুদ ও সবুজ হিসাবে চিহ্নিত করা হবে। এই দেশগুলো থেকে কেউ যুক্তরাজ্যে ঢুকলে আর তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে লাল তালিকা বা ঝুঁকিপূর্ণ দেশেরও একটি তালিকা থাকবে। যুক্তরাষ্ট্রসহ বেশি ঝুঁকির দেশগুলো লাল তালিকায় থাকবে, যার জন্য বিধিনিষেধ গুলি কার্যকর হবে।

এর আগে ইউরোপের সুনির্দিষ্ট কিছু দেশ ভ্রমণে বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয় যুক্তরাজ্য। শুরুতে স্পেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, বেলজিয়াম, তুরস্ক, জার্মানি ও নরওয়ে ভ্রমণের অনুমতি দিতে পারে। তবে পর্তুগাল ও সুইডেন ভ্রমণের অনুমতি এখনই দেওয়া হচ্ছে না। মহামারি করোনাভাইরাসের বিস্তারের প্রেক্ষাপটে গত ১৭ মার্চ জরুরি প্রয়োজন ছাড়া বাকি ক্ষেত্রে নাগরিকদের বিদেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর।