কলকাতার সঙ্গে ৬ শহরের বিমান যোগাযোগ বন্ধ কাল থেকে

কলকাতার কনটেনমেন্ট জোন। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতার কনটেনমেন্ট জোন। ছবি: ভাস্কর মুখার্জি

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকার কলকাতার সঙ্গে করোনা সংক্রমিত চার রাজ্যের ছয় শহরের 

সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিচ্ছে। গতকাল শুক্রবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতাসহ পশ্চিমবঙ্গে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন করে কিছু এলাকাকে 'কনটেন্টমেন্ট জোন' বা বেশি সংক্রমিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।

ওই ছয় শহর হলো দিল্লি, মহারাষ্ট্রের মুম্বাই, পুণে, নাগপুর,তামিলনাড়ুর চেন্নাই এবং গুজরাটের আহমেদাবাদ। কাল রোববার ১৯ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বিমান পরিষেবা।

এদিকে এখন কলকাতার বিভিন্ন কনটেনমেন্ট জোনে নজরদারি আরও বাড়িয়েছে রাজ্য সরকার।

ওইসব কনটেনমেন্টজোনে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছেনা বা ওই জোনের কাউকে জোনের বাইরে আসতে দেওয়া হচ্ছেনা।

গতকাল শুক্রবার বিকেলে রাজ্য স্বাস্থ্য দপ্তরের স্বাস্থ্য বুলেটিনে করোনর সংক্রমণের বুলেটিনে বলা হয়, গত ১৭ মার্চ পশ্চিমবঙ্গে প্রথম করোনা সংক্রমণের ঘটনা ধরাপড়ার পর গতকাল ছিল পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের রেকর্ড করা দিন। সর্বশেষ ২৪ ঘন্টায় এই রাজ্যে করোনায় সংক্রমিত হয়েছে এক হাজার ৮৯৪ জন। এর মধ্যে আবার কলকাতারই ছিল ৫৬৩ জন। ওই ২৪ ঘন্টায় এই রাজ্যে মারা গেছে ২৩ জন। এর মধ্যে কলকাতারই ১২ জন।

কলকাতার পাশের উত্তর ২৪ পরগনার সংক্রমণ সংখ্যা ছিল ৪৪৩, দক্ষিণ ২৪ পরগনায় ১৬০, হাওড়ায় ১৮২ এবং হুলিতে ৮৩ জন।ফলে সবমিলিয়ে এখন পশ্চিমবঙ্গে আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ হাজার ১১ জন। মৃতের সংখ্যা এক হাজার ৪৯ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৭৩৫ জন। মোট সুস্থ হয়েছেন ২২ হাজার ২৫৩ জন।

২৪ ঘন্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ২৪০ জনের। সর্বমোট পরীক্ষা হয়েছে ৬ লাখ ৭৬ হাজার ৩৪৮ জনের। তবে সর্বশেষ ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গের ২৩টি জেলার মধ্যে কালিম্পং, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম জেলায় কোনও সংক্রমণ বা মৃত্যুর ঘটনা ঘটেনি।

এদিকে কলকাতায় সংক্রমণ বেড়ে যাওয়ায় পশ্চিমবঙ্গ সরকার করোনা প্রতিরোধের জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। করোনা চিকিৎসার জন্য বর্তমানে এই রাজ্যের ৮০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা শয্যা রয়েছে ১০ হাজার ৯৩৯টি। এর মধ্যে আইসিসিইউ শয্যা রয়েছে ৯৪৮টি। আর ভেন্টিলেটর রয়েছে ৩৯৫টি। এবার এইসব হাসপাতালে আরও ৫ হাজার করোনা শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে কলকাতার কনটেনমেন্ট জোনের সংখ্যা গতকাল আরও সাতটি বাড়ানো হয়েছে।এই নিয়ে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ২৪।