পশ্চিমবঙ্গে সংক্রমণ থামছে না, সরকার বলছে নিয়ন্ত্রণে

পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিনহা। ছবি: ভাস্কর মুখার্জি
পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিনহা। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ ও মৃত্যু থামছে না। তা সত্ত্বেও করোনার পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে আছে বলে দাবি করেছেন রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা।

গতকাল শনিবার রাজীব সিনহা রাজ্য সচিবালয়ে এক সংবাদ সম্মেলন করে এমন দাবি করেন। একই সঙ্গে তিনি রাজ্যবাসীকে অভয়বাণী শোনান।
রাজ্য মুখ্য সচিব বলেন, করোনা নিয়ে উদ্বেগের কারণ নেই। রাজ্য সরকার করোনা প্রতিরোধে সার্বিক ব্যবস্থা নিয়েছে। আতঙ্কিত না হয়ে বরং করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এতে করোনা প্রতিরোধ করা যাবে।
রাজীব সিনহা জানিয়েছেন, কলকাতা বা রাজ্যে নতুন করে আর লকডাউন দেওয়ার পরিকল্পনা সরকারের নেই। এখন থেকে শুধু কনটেনমেন্ট জোনেই চলবে লকডাউন।
রাজ্য মুখ্য সচিব বলেছেন, প্রতিদিনই করোনার নমুনা পরীক্ষা বাড়ানোসহ অন্যান্য উদ্যোগ জোরদার করা হচ্ছে। তাই করোনা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।
মুখ্য সচিব বলেন, ভারতে এখন করোনার জাতীয় মৃত্যুহার ২ দশমিক ৫৩ শতাংশ। পশ্চিমবঙ্গে মৃত্যুহার ২ দশমিক ৭৬ শতাংশ। রাজ্যের মৃত্যুহারকে ১ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে।
কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা গতকাল বাড়ানো হয়েছে। ২৪ থেকে করা হয়েছে ৩২। রাজ্য মুখ্য সচিব রাজীব সিনহার ভাষ্য, কলকাতায় করোনার গোষ্ঠী সংক্রমণ হয়নি।
গতকাল রাজ্য স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে করোনায় সংক্রমিত হয়েছেন ২ হাজার ১৯৮ জন। মারা গেছেন ২৭ জন।
রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ২০৯ জন। মোট মৃতের সংখ্যা ১ হাজার ৭৬।
কলকাতায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬৪৮ জন। মারা গেছেন ১২ জন।
গতকাল রাজ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ২৮৬ জন। মোট সুস্থ হয়েছেন ২৩ হাজার ৫৩৯ জন। রাজ্যের সুস্থতার হার ৫৮ দশমিক ৫৪ শতাংশ।