শাহি মিষ্টিমুখ

ঈদের দিনের মিষ্টি তো একটু বিশেষ হওয়া চাই। শাহি পদ হলে মন্দ কী! রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

শির খোরমা

উপকরণ

সেমাই ১৫০ গ্রাম, তরল দুধ ২ লিটার, খেজুর ১ কাপ (বিচি ফেলে, লম্বা করে কাটা), কয়েক রকমের বাদাম ১ কাপ, ঘি আধা কাপ, কনডেন্সড মিল্ক ১ কাপ, ফ্রেশ ক্রিম ১ কাপ, কিশমিশ ১০০ গ্রাম, এলাচগুঁড়া ১ চা-চামচ ও চিনি আধা কাপ।

প্রণালি

প্রথমে ঘি দিয়ে তাতে সেমাইগুলো ভেজে নিতে হবে। একটি পাত্রে ২ লিটার দুধ জ্বাল দিয়ে অল্প আঁচে দুধ ঘন করে দেড় লিটার করতে হবে। এতে খোরমা, এলাচগুঁড়া, চিনি, কনডেন্সড মিল্ক দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। এবার জ্বাল হতে থাকা দুধে সেমাই ও ফ্রেশ ক্রিম দিয়ে ৫ মিনিট রান্না করতে হবে। অল্প ঘি গরম করে তাতে বাদাম আর কিশমিশ সোনারি–বাদামি করে ভেজে শির খোরমার ওপর ছড়িয়ে দিতে হবে।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

সেমাই দুধ

উপকরণ

দুধ ২ লিটার, মোটা সেমাই আধা কাপ (তিন রঙের সেমাই হলে ভালো), চিনি দেড় টেবিল চামচ, মাওয়া আধা কাপ, গুঁড়া দুধ ১ কাপ ও কর্ন ফ্লাওয়ার ৪ টেবিল চামচ।

সাজানোর জন্য যা যা লাগবে: ক্রিম ১ কৌটা, পাকা আম, বেদানা, কলা, আঙুর কিউব করে কাটা ২ কাপ, বাদামকুচি আধা কাপ, জেলো সবুজ ও লাল ১ কাপ (কিউব করে কাটা)।

প্রণালি

অল্প গরম দুধে মাওয়া গলিয়ে নিয়ে এর মধ্যে বাকি দুধ দিয়ে জ্বাল দিয়ে ঘন করে কাস্টার্ড বানিয়ে নিতে হবে। এরপর একটু ঠান্ডা দুধ দিয়ে গুঁড়া দুধ ও কর্ন ফ্লাওয়ার গুলে নিতে হবে যাতে কোনো দানা না থাকে। এটা কাস্টার্ডে দিয়ে জ্বাল দিন। এতে সেমাই দিয়ে নেড়ে রান্না করুন, চিনি মেশান। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে ক্রিম মিশিয়ে নিন।

এবার এতে টুকরা করা মিষ্টি, ফল, বাদামকুচি কিছুটা রেখে বাকিটা মিশিয়ে নিতে হবে। পরিবেশন পাত্রে ঢেলে ইচ্ছেমতো সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

খেজুর গুড়ের শাহি ফিরনি

উপকরণ

দুধ ১ লিটার, পানি ১ কাপ, পোলাওয়ের চাল ১ মুঠো, খেজুরের গুড় আধা কাপ, মাওয়া আধা কাপ, কোরানো নারকেল আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, এলাচগুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ১টা, কাজুবাদাম পেস্ট ১ টেবিল চামচ ও বাদাম অল্প পরিমাণ (সাজানোর জন্য)।

প্রণালি

চাল ২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে আধা ভাঙা করে নিতে হবে। দুধ, পানি ও চাল দিয়ে চুলায় বসিয়ে বারবার নেড়ে দিন। চাল ও দুধের মিশ্রণ যেন দলা না হয়। এবার এতে নারকেল মিশিয়ে অল্প আঁচে নেড়ে নেড়ে চাল সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে চিনি দিয়ে জ্বাল করুন। তারপর কুচি কুচি করে রাখা গুড় মিশিয়ে দিন। দুধে গুড় মেশাতে গিয়ে অনেক সময় দুধ ফেটে যায়। তাই গুড় মেশানোর আগে অল্প চিনি দিয়ে জ্বাল করে নিয়ে বা চুলা থেকে নামিয়ে গুড় মিশিয়ে নিন। গুড় মেশানো হলে নেড়ে নেড়ে ঘন করে মাওয়া ও কাজুবাদাম পেস্ট মিশিয়ে নামিয়ে পরিবেশন করুন।