জাম্বুরা নাকি মাল্টা

জাম্বুরা ও মাল্টা দুটোই টকজাতীয় ফল, কিন্তু কোনটি খেলে বেশি ভালো—এমন প্রশ্ন হরহামেশাই শোনা যায়। মূলত সাইট্রিক অ্যাসিডসমৃদ্ধ এই ফল দুটোর কাজ কমবেশি একই রকম হলেও কিছু সূক্ষ্ম পার্থক্য থাকার কারণে দুটি ফলই কিছু কিছু ক্ষেত্রে ভিন্নভাবে কাজ করে। একই ঘরানার দুটি ভিন্ন ফলের কোনটি কেমন কাজ করবে, সেটি জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টি কর্মকর্তা ও বিভাগীয় প্রধান শামসুন্নাহার নাহিদ।

জাম্বুরা

জাম্বুরা মূলত লো ক্যালরিসমৃদ্ধ ফল। খাবারের রুচি বাড়াতে জাম্বুরা বেশ কার্যকর। মাল্টার চেয়ে জাম্বুরায় পানির পরিমাণ বেশি হওয়ায় ত্বকের জন্য এটি বেশ ভালো কাজ করে। একই সঙ্গে যাঁরা পাকস্থলীর সমস্যায় ভুগছেন, তাঁদের জন্যও জাম্বুরা বেশ ভালো। এমনকি উচ্চরক্তচাপের রোগীর জন্যও লবণ ছাড়া জাম্বুরা ভালো। তবে যাঁদের ক্রিয়েটিনিন বেশি এবং কিডনির সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য এই ফল এড়িয়ে যাওয়া ভালো।

মাল্টা

সাইট্রিক অ্যাসিডসমৃদ্ধ হলেও মাল্টাতে জাম্বুরার চেয়ে চিনির পরিমাণ বেশি। তাই যাঁদের ডায়াবেটিস আছে, তাঁদের জন্য মাল্টা এড়িয়ে যাওয়া ভালো। এটিও ত্বকের জন্য ভালো এবং উচ্চরক্তচাপের রোগীর জন্য মাল্টা খেতে কোনো মানা নেই। যাঁদের ক্রিয়েটিনিন বেশি এবং কিডনির সমস্যা আছে, তাঁদের উচিত মাল্টা না খাওয়া।

গ্রন্থনা: ফাবিহা সাহাব উদ্দিন