আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
আমার বিশ্বাস, স্রষ্টার কাছে ধ্যানমগ্ন হয়ে কিছু চাইলে তা সহজে পাওয়া যায়। প্রিয় মেষ, এ সপ্তাহে একটা কাজ করতে গিয়ে আপনাকে কঠিন সমস্যায় পড়তে হতে পারে। সে পরিস্থিতিতে উপরিউক্ত পদ্ধতিটি অবলম্বন করবেন। সফল না হলে তখন আমাকে বলবেন, এর আগে কিন্তু নয়।
বৃষ ২১ এপ্রিল—২১ মে। ভর # ১
দেখবেন, একটি গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠানের মাঝখানেও মহিলারা টুক করে নিজেদের মধ্যে কোনো খুচরো আলাপ সেরে নেন। হাসতে হলে একটু হেসেও নেন। এ সবই হচ্ছে প্রকৃতির নিয়ম। আমি বিদেশেও মহিলাদের এ রকম করতে দেখেছি এবং বিরক্ত হয়েছি। কথাগুলো আমি নারী-পুরুষ উভয়ের উদ্দেশেই বললাম। তবে, এ নিয়ে করারও কিছু নেই। প্রিয় বৃষ, যত যা-ই হোক, চলতি সপ্তাহে খুব মনোযোগী হওয়ার চেষ্টা করবেন। তা না হলে কোনো একটা সুফল থেকে বঞ্চিত হতে পারেন।
মিথুন ২২ মে—২১ জুন। ভর # ৬
পুনরাবৃত্তি করে বলি, জীবন হচ্ছে একটি লিমিটেড ওভার ম্যাচের মতো। সব সময় ভাববেন হাতে ওভার আর বেশি নেই। যেখানে এখন আপনি আছেন, সেখান থেকেই খুব দেখেশুনে সাবধানে প্রতিটি বল খেলে যেতে হবে। এই নিয়ম পালন করলে সারা জীবনই আপনি একের পর এক সাফল্য পাবেন।
কর্কট ২২ জুন—২২ জুলাই। ভর # ২
সেই কোন যুগে আমি একটি গান লিখেছিলাম; এখানে প্রবেশ নিষেধ, লেখা আছে হৃদয়ে তোমার... শুধু নিজের নয়, অন্যের সুখ-ভালোবাসা-দুঃখ কল্পনায় এনে শিল্পী গড়ে তোলেন তাঁর শিল্পকৃতি। আপনি শিল্পী হন আর শিল্পপতিই হন—চলতি সপ্তাহে ওপরের কথাগুলো মনে রাখবেন। প্রেমে তো আমরা সবাই পড়ি, তাই না!
সিংহ ২৩ জুলাই—২৩ আগস্ট। ভর # ১
আমার কাছে দুঃখকে লবণের মতো মনে হয়; পরিমাণে কম হলে খারাপ, আবার বেশি হলেও বিপত্তি। প্রিয় সিংহ, চলতি সপ্তাহে দুঃখকে পরিমাণ অনুযায়ী গ্রহণ কিংবা বর্জন করবেন। মনে রাখবেন, নিজ শক্তি দিয়ে আপনি যেকোনো মাত্রার দুঃখকে অতিক্রম করতে পারেন।
কন্যা ২৪ আগস্ট—২৩ সেপ্টেম্বর। ভর # ২
মনে পড়ে, স্কুলের ক্লাস-বন্ধু মনিহারী সিং শিক্ষকের নির্দেশে ওষুধ খাওয়ার ইংরেজি করেছিল ‘টু ইট মেডিসিন’(!) বেচারি তো ভেবেই পায় না তার ভুল কোথায় হয়েছে এবং শিক্ষকসহ ছাত্ররা সবাই কেন অমন জোরে হাসছে। প্রিয় পাঠক, চলতি সপ্তাহে বেফাঁস কথা বলা থেকে বিরত থাকতে চেষ্টা করবেন। সপ্তাহ শুভ আছে।
তুলা ২৪ সেপ্টেম্বর—২৩ অক্টোবর। ভর # ২
হ্যাঁ, আপনি যেমনটি... তেমনটি... এখনটি... তখনটি... কেমনটি... কিন্তু এতক্ষণ কিন্তু তিনি হাসছিলেন, এখন কিন্তু তিনি ‘কান্না করছেন’। দেখুন তো, ওপরের কথাগুলো শুনে কোনো কিছু আপনার মনে পড়ে কি না? (কানে কানে বলি বাংলাদেশের বেশির ভাগ টিভি চ্যানেল) প্রিয় পাঠক, চলতি সপ্তাহে ভাষা ও উচ্চারণের নিজ রুচি দেখাতে চেষ্টা করবেন। আমরা যেভাবে কাজ করি সেভাবেই তো আমাদের সাফল্য ও ব্যর্থতা আসে।
বৃশ্চিক ২৪ অক্টোবর—২২ নভেম্বর। ভর # ২
নিজের দেহের ওপর থেকে সব দাবি যেদিন ছেড়ে দিতে হবে—সেটাই হবে শেষ। এর পূর্ব প্রর্যন্ত আপন ন্যায্য একটি দাবিও ছাড়বেন না কিছুতেই। তবে, ব্যক্তিগত ক্ষুদ্র স্বার্থ এবং অধিকার ত্যাগ করলে মানুষ মহিমান্বিত হয়—সেটা তো ভিন্ন কথা। বর্তমান সময়ে আপনার মহত্ত্বে উত্তীর্ণ হওয়ার সুযোগ দেখা যায়। আমার কথাগুলো মনে রেখে সপ্তাহ শুরু করুন।
ধনু ২৩ নভেম্বর—২১ ডিসেম্বর। ভর # ৯
সস্তা বাহাদুরির লোভে অনেক সময় আমরা অনেক অন্যায় করে গেছি; হয়তো নিরাপরাধীকে দিই সাজা। চলতি সপ্তাহে তাই যেকোনো ঘটনায় তড়িঘড়ি বিচার করতে যাওয়াটা আপনার পক্ষে উচিত হবে না। ...রাশিফল লিখতে গিয়ে আমি যে অন্তত আপনার ক্ষতি করতে বসিনি—এটুকু মনে রাখবেন।
মকর ২২ ডিসেম্বর—২০ জানুয়ারি। ভর # ৩
বহুকাল আগে শিল্পী ফাহমিদা নবীর জন্য একটা গান লিখেছিলাম। গানটির মাঝখানে একটা কথা ছিল—যুদ্ধ এবং ভালোবাসায় ছলাকলা নিন্দনীয় নয়, তাই কি তোমার চাটুবাক্য দিয়ে করছ আমার এ মন জয়? ...মকর প্রেমিক এবং প্রেমিকা দুজনেই চলতি সপ্তাহে প্রবল রোমান্টিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়বেন। যা-ই হোক, ভালোবাসার কোনো আদালত নেই বলে যে ইচ্ছামতো কোনো কিছু করে যাবেন তা নয়।
কুম্ভ ২১ জানুয়ারি—১৮ ফেব্রুয়ারি। ভর # ৯
আত্মকেন্দ্রিক হওয়াটা খুব ভালো। অর্থাৎ এটাকে একটা গুণও বলা যেতে পারে। কিন্তু স্বার্থপরতা যে মনুষ্যত্বের উল্টো পথে দৌড়ায়—সে কথা অনস্বীকার্য। প্রিয় কুম্ভ, চলতি সপ্তাহে আপনাকে সতর্কতার সঙ্গে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাই।
মীন ১৯ ফেব্রুয়ারি—২০ মার্চ। ভর # ৩
সারা বিশ্বের স্নেহ-মায়া-মমতা-ভালোবাসার মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে সন্তান ও মায়ের মধ্যে নিিহত আবেগগুলো। প্রিয় মীন, ওপরের ওই কথাটা আপনি জানেন, তবু কথাটি সপ্তাহজুড়ে বারবার আপনার মনে পড়বে।
আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।