গলায় চেইনে ভাব

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

প্রতিটি গয়না বানানোর সময় কারিগরেরা চিন্তা করেন প্রত্যেক ব্যক্তির কথাই। চেইনের কথাই ধরুন। গলায় বসার আগে সেও কিন্তু জানিয়ে দেয়, সেটা কোন গলার জন্য। চিকন, মোটা, লম্বায় ছোট বা বড় চেইনের ভাষা ফুটে ওঠে তখনই, যখন সেটা পরা হয় মানানসই কন্ঠার ওপর। চেইনের মাপ, নকশা যথার্থ হলে গলায় চেইনে ভাব হতে বাধ্য।
ভারী, ফোলা ও লম্বায় ছোট গলায় চিকন চেইন বেশি মানানসই। ঝালর বা কয়েক পল্লার চেইন পরলে গলার একেবারে শেষ থেকে শুরু করে বেশ খানিকটা নিচ পর্যন্ত লহর দেওয়া চেইন পরা যায়, এমনটাই জানালেন কনক দ্য জুয়েলারি প্যালেসের স্বত্বাধিকারী লায়লা খায়ের কনক। চিকন ও লম্বা গলায় তুলনামূলক বেশি ঝালর দেওয়া বা মোটা চেইনই বেশি ভালো লাগে। চিকন চেইন পরলেও তার নিচে ঝিরিঝিরি ঝালর থাকলেও ভালো লাগবে। এ ছাড়া ক্রস, গোল পল্লা দেওয়া নকশার চেইন পরতে পারেন। এতে করে গলার অংশটুকু ভরাট দেখায়। খুব বেশি হালকা বা ভারী নয় এমন ধরনের গয়না এই রকম গলায় পরা যায়।

গলার গয়না এমন হতে হবে যেন মানিয়ে যায়। মডেল: সামিয়া, কৃতজ্ঞতা: কনক, ছবি: সুমন ইউসুফ
গলার গয়না এমন হতে হবে যেন মানিয়ে যায়। মডেল: সামিয়া, কৃতজ্ঞতা: কনক, ছবি: সুমন ইউসুফ

স্পার্কলি ক্লজেটের স্বত্বাধিকারী আনযুম ইফাত বলেন, গয়নার নকশায় এখন শুধু দেশি-বিদেশি ফ্যাশন, উপাদান এবং মূল্য বিবেচনা করাই যথেষ্ট নয়। গয়না তৈরির সময় শারীরিক নানাবিধ গঠন, আকৃতির দিকে খেয়াল রেখেই তৈরি করতে হয়। ঠিক একইভাবে চেইনের ক্ষেত্রেও বিভিন্ন রকম গলার ধরন মাথায় রেখে চেইন বানাতে হয়। লম্বাটে গলায় কণ্ঠ চেইনও ভালো দেখায়। এই চেইনগুলোর কিছুটা অংশ গলা থেকে ঘাড় পর্যন্ত ছড়িয়ে যায়। তা ছাড়া এই গলায় মুক্তা বা পুঁথির সম্পূর্ণ গলা ঢাকা রেট্রো ধাঁচের চোকারও ভালো মানায়। চিকন, লম্বাটে ধরনের গলায় বিডস্ ও পাথরের ভারী চেইনও পরা যেতে পারে।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

মাঝারি গড়নের গলায় চোকার পরতে চাইলে চিকন এবং তা এক থেকে দেড় ইঞ্চির মধ্যে থাকাই ভালো। যদি মাঝারি গলায় ফোলা ভাব থাকে, তাহলে চোকারজাতীয় কিছু না পরাই ভালো। চিকন চেইন, যেগুলো গলা এবং ঘাড়ের সংযোগ স্থানে এসে নকশা অনুযায়ী ২-৩ ইঞ্চি পরিমাণ চওড়া হতে পারে। বুক পর্যন্ত একটু বড় চেইন বা মালা পরলেও ভালো লাগবে এ রকম গলায়।
গলায় ফোলা ভাব এবং গড়ন মাঝারি ধাঁচের হলে পাথরজাতীয় কোনো চেইন না পরাই ভালো। জড়োয়া হাউসের পরিচালক অভি রায় বলেন, এখন বিয়ের মৌসুম। তাই কনের জন্য উপহার হিসেবেও অনেকে চেইন নিয়ে থাকেন। মিনা করা, হালকা কুন্দন দেওয়া বা মেশিন চেইন প্রায় সব ধরনের গলাতেই মানায়। বর্তমানে গ্রাহকদের মাঝে মেশিন চেইনের চাহিদা বেশি। নিজের পছন্দমতো নকশায় তৈরি করে নিতে চাইলে চেইনের মাপ গলার ধরন বুঝে দিতে হবে।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

মনে রাখা ভালো
 গলার ধরন বুঝে চেইনের ডিজাইন পছন্দ করুন।
 অনুষ্ঠান ও জায়গার ভিন্নতা ও ধরন মাথায় রেখেও চেইন বাছতে হবে।
 চেইন বাছাই করার ক্ষেত্রে ফ্যাশনের সঙ্গে স্বাচ্ছন্দ্যবোধটাকেও মাথায় রাখুন।