নতুন সাজে পুরো বছর

হালকা মেকআপ আর ঠোঁটের সাজে থাকবে সামান্য বাদামি রঙের প্রভাব। মডেল: লাকি, সাজ: পারসোনা, ছবি: সুমন ইউসুফ
হালকা মেকআপ আর ঠোঁটের সাজে থাকবে সামান্য বাদামি রঙের প্রভাব। মডেল: লাকি, সাজ: পারসোনা, ছবি: সুমন ইউসুফ

বছরের প্রথম দিন থেকেই সৌন্দর্যের সংজ্ঞায় দেখা যাচ্ছে অদলবদল, সংযোজন আর নানান নিরীক্ষা। ২০১৯-এ কেমন হবে সাজের প্রবণতা? থাকছে একেবারে চলতি মেকআপ আর হেয়ারস্টাইলের হালহদিস।

এ বছরের ধারাগুলো বেশ বিপরীতধর্মী। বৈশিষ্ট্যের ধরনে বলা যায় মেশানো, কোনো নির্দিষ্ট দিকে ধাবিত নয়। হালকা অদলবদল হয়ে ফিরে আসবে বেশ পুরোনো কিছু জিনিস। বিশেষ করে চোখ আর চুলে। হালকা, একেবারে ন্যাচারাল সাজগোজের পাশাপাশি থাকবে অতিরঞ্জিত রঙিন মেকআপের ব্যবহার। চোখ, ঠোঁট, বেজ ও চুল—এ চারটি অংশেই পাল্টে যাবে সাজের ধরন। র‌্যাম্প থেকে রেড কার্পেটগুলোতে এর আভাসও মিলেছে। পরিবর্তনটা একদম সুস্পষ্ট। জেনে নিন বছরের প্রথম দিনটি থেকেই।

চোখে গাঢ় কাজল দেখা যাবে বছরজুড়ে
চোখে গাঢ় কাজল দেখা যাবে বছরজুড়ে

চোখ
প্রতিবছরই চোখের সাজের ধারায় কিছুটা অদলবদল হলেও মূল বিষয়টি প্রায় অপরিবর্তিত থাকে। এবারও থাকছে পুরোনো অনেক কিছু, অবশ্যই খানিকটা সংযোজন-বিয়োজনের মধ্য দিয়ে। তবে মজা হলো, যোগ হবে চলতি ধারার বাইরে দু-একটি ব্যাপার। ক্ল্যাসিক কাজল, কালো চোখের জনপ্রিয়তা আবার ফিরবে চলতি ধারায়। কাজল টানা ড্রামাটিক লুকের রমরমা থাকবে বছরজুড়ে। সঙ্গে যোগ হবে আন্ডারলাইনার। অর্থাৎ আইপেন্সিল বা লাইনারের মাধ্যমে রেখা মোটা করে আঁকা হবে চোখের নিচে। তবে যাদের খুব বেশি সাজ পছন্দ নয়, তাদের জন্যও থাকছে অন্য সাজ। শুধু ফ্লিক দিয়ে সাজানো যাবে চোখ। অর্থাৎ চোখের বাইরের কোণে লাইনারের লাইন টেনে নিতে হবে। কালো আর বাদামি তো থাকবেই, আইলাইনারে যোগ হবে অ্যাসিডিক লাইম, কোবাল্ট, গোল্ডের মতো উজ্জ্বল সব রং। থাকবে লাইট, প্যাস্টেল আর মেটালিক আইলাইনারও। আইশ্যাডোতে ট্রেন্ডি হয়ে উঠবে উজ্জ্বল সব রং। থাকবে হালকা, প্যাস্টেল আর ধাতব আইলাইনারও। আইশ্যাডোতে ট্রেন্ডি হয়ে উঠবে উজ্জ্বল রঙের ব্যবহার। গ্লসি, শিমারি আর ফয়েল ফর্মুলার আইশ্যাডোরও কাটতি বাড়বে এ বছর। কালো ছাড়া রংবেরঙের মাসকারার ব্যবহার বাড়বে আইল্যাশে। দ্য ইমপারফেক্টলি পারফেক্ট হিসেবে খ্যাত ক্লাম্পি স্টাইল মাসকারার ধারা থাকবে বছরজুড়ে।

তেল বা জেল দিয়ে চুল এভাবে সিঁথি করার প্রভাব দেখা যাবে। মডেল: মানসি, পোশাক: লা রিভ
তেল বা জেল দিয়ে চুল এভাবে সিঁথি করার প্রভাব দেখা যাবে। মডেল: মানসি, পোশাক: লা রিভ

ঠোঁট
ফর্মুলায় নানা পরিবর্তন দেখা যাবে বছরজুড়ে। ম্যাটের জায়গা দখল করে নেবে পাউডার লিপস্টিক। টেক্সচার ভিন্নধর্মী হলেও ঠোঁটে দেবে ম্যাট ফিনিশ। কিন্তু অস্বস্তিকর টানটান ভাব ছাড়াই ঠোঁট থাকবে আর্দ্র। ময়েশ্চার দেওয়া পাউডার পিগমেন্টও ব্যবহৃত হবে দেদার। ন্যুডে নতুনত্ব আসবে। সামান্য বাদামি যোগ হবে এতে। উজ্জ্বল থেকে উজ্জ্বল রংগুলো নানা মাত্রা যোগ করবে ঠোঁটে। এগিয়ে থাকবে উজ্জ্বল কমলা আর লালের শেডগুলো। কোরাল রঙা ঠোঁটও দেখা যাবে বছরজুড়ে। ফোলানো ঠোঁটের ধারাও থাকছে। বাড়বে চকচকে লিপগ্লসের ব্যবহার। শিমারি কিংবা গ্লিটারের ব্যবহারও থাকবে ঠোঁটে।

বেজ
এ বছর নো-মেকআপ রূপ যেমন থাকছে, তেমনি থাকছে মেকআপে পরিপূর্ণ মুখও। ব্রোঞ্জ, সানকিসড বা কিছুটা পোড়া রঙা বেজের ব্যবহার বাড়বে। কিন্তু ভিন্নধর্মী কৌশলে, চিকবোনের ঠিক ওপরের অংশে থাকবে ব্লাশঅনের ব্যবহার। তা–ও পিচি পিংক ব্লাশঅনের। কনট্যুর বাদ দিয়ে বাড়বে হাইলাইটারের মাধ্যমে ত্বককে উজ্জ্বল করে তোলার ধারা। মেকআপ না করলেও চলবে। সেটিও ট্রেন্ড। কারণ, আগের চেয়েও তীব্র হয়ে ফিরে আসবে যৎসামান্য সাজ। যেটুকু না করলেই নয়, শুধু সেটুকু মেকআপ ব্যবহার করে চেহারায় আবেদন তৈরি করা।

ঢিলেঢালা চুলের নিচের অংশ কোঁকড়া করে রাখা আর চোখের সাজে এমন নকশা দেখা যাবে
ঢিলেঢালা চুলের নিচের অংশ কোঁকড়া করে রাখা আর চোখের সাজে এমন নকশা দেখা যাবে

চুল
চুল বাঁধার ধারায় দেখা যাবে দারুণ সব পরিবর্তন। বেণি আর খোঁপাকে হটিয়ে এ বছর বাড়বে ঝুঁটির দাপট। তা-ও আবার যেনতেন স্টাইলে নয়, চূড়ায় বাঁধতে হবে ঝুঁটি। জেল বা তেল দিয়ে টেনে করা স্লিক আপডু চলবে এ বছরও। তবে ঢিলেঢালাভাবে চুলের নিচের অংশে কোঁকড়া করে রাখার ধারা থাকবে পছন্দের শীর্ষ। লাইন কিংবা মাঝামাঝি—ববের বছর ২০১৯। তা-ও আবার পরিপাটি করে আঁচড়ানো নয়, বরং যেন মনে হয় এলোমেলোভাবে ফেলে রাখা হয়েছে চুল, ববের সঙ্গে যোগ হবে এমন স্টাইল। বেবি, বারডট আর সফট কার্টেন ফিঞ্জের রমরমা থাকবে বছরজুড়ে। আর যাঁরা চুল রাঙাতে চান, তাঁরা বেছে নিতে পারেন লাইলাক কিংবা কপারের শেডগুলো।

এ বছরকার বিউটি ট্রেন্ডেও থাকছে নিজের মতো করে নেওয়ার সুযোগ। তাই নিজেকে সাজিয়ে নেওয়ার কাজ এখন অনেক সহজ। তবে অন্যের অনুকরণে নয়; নিজের মতো করে। ত্বকের যত্ন নিতে ভুলে গেলে কিন্তু চলবে না। এখন অনেক বেশি আধুনিক উপায়ে আর মাপজোখের মাধ্যমে সারা হয় পুরো প্রক্রিয়া। শুধু নিজের জন্য মানানসই সাজটি বেছে নেওয়া প্রয়োজন। সঙ্গে চোখ রাখুন চলতি ফ্যাশন ও স্টাইলের হালহকিকতে। সবকিছুর মিলমিশে তৈরি করে ফেলুন আপনার নতুন বছরের নতুন রূপের নোটবুক। অনন্য হয়ে উঠুন।

লেখক: পরিচালক, পারসোনা