তেল কম মসলা কম

অনেকে মনে করেন খাবারে বেশি তেল আর মসলা যুক্ত হলেই মজাদার হবে। এই ধারণা সঠিক নয়। বেশি তেল ও মসলা শরীরের জন্যও ক্ষতিকর। কম মসলায় রান্না করা যায় স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার। রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

জুসি চিকেন রোস্ট

উপকরণ: মুরগি ১ কেজি, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, টকদই ৪ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: মুরগির চামড়া রেখে পরিষ্কার করে সব উপকরণ দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা রাখতে হবে। স্টিমার (সেদ্ধ করার পাত্র) বা বড় হাঁড়িতে পানি দিয়ে মুরগির পাত্র রেখে ঢাকনা দিয়ে ঢেকে ভাপে ৪০-৪৫ মিনিট রান্না করতে হবে। মুরগি থেকে ঝোল বের হবে। অল্প জালে চুলায় রেখে নাড়াচাড়া করে ঝোল শুকিয়ে নিন। ভাপের মুরগি মোটা করে কাটা সালাদের সঙ্গে পরিবেশন করা যায়।

দেশি মুরগির পদ
উপকরণ: মাঝারি আকারের দেশি মুরগি ১টি, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, তেল ১ টেবিল চামচ, টকদই ৪ টেবিল চামচ, সবজি ২ কাপ (গাজর, বেবিকর্ন, চাইনিজ ক্যাবেজ, ফুলকপি, ব্রকলি, স্কোয়াস, ক্যাপসিকাম ইত্যাদি), কাঁচা মরিচ ৪টি, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ১টি।
প্রণালি: মুরগি পরিষ্কার করে পছন্দমতো টুকরা করে টকদই ও সব মসলা দিয়ে মাখিয়ে ২৫-৩০ মিনিট রেখে দিন। ননস্টিক প্যানে তেল গরম করে সবজি কিছুক্ষণ ভেজে মাংস দিয়ে নাড়াচাড়া করুন। এবার গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। ঝোল কমে এলে চুলা বন্ধ করে দিন।

ভাপে কোরাল
উপকরণ: কোরাল মাছ ১ কেজি ওজনের ১টি, লেবুর রস ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা–চামচ, কাঁচা মরিচবাটা ১ চা–চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, জলপাই তেল ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: মাছ পরিষ্কার করে দুই পিঠে ছুরি দিয়ে দাগ কেটে সব উপকরণ দিয়ে ম্যারিনেট করুন। স্টিমার বা বড় হাঁড়িতে পানি দিয়ে মাছের পাত্র রেখে ৩০-৩৫ মিনিট রান্না করতে হবে। গ্রিলারে বা ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০-২৫ মিনিট রেখে নামিয়ে নিন।

ভেজিটেবল স্টার ফ্রাই
উপকরণ: টুকরো করে কাটা সবজি ২ কাপ (ফুলকপি, বাঁধাকপি, চাইনিজ ক্যাবেজ, রেড ক্যাবেজ, গাজর, বেবিকর্ন, ব্রকলি, স্কোয়াস, পছন্দমতো রঙের ক্যাপসিকাম), পেঁয়াজ ২টি (ভাজে খোলা), কাঁচা মরিচ ৩-৪টি, আদাকিমা ১ চা–চামচ, রসুনকিমা ১ চা–চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, চিনি ১ চা–চামচ, পানি ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখতে হবে। ননস্টিক ফ্রাইপ্যানে জলপাই তেল গরম করে রসুন, আদা, কাঁচা মরিচ, পেঁয়াজ ও সবজি পর্যায়ক্রমে দিয়ে ভাজুন। লবণ দিন। সবজি ভাজা হলে কর্নফ্লাওয়ারের মিশ্রণে ১ চা–চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে নামাতে হবে।

লাউপাতায় মোড়ানো টাটকিনি
উপকরণ: টাটকিনি মাছ ৮টি, লাউপাতা ৮টি, টমেটো ২টি, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচবাটা ১ চা–চামচ, কাঁচা মরিচ ৮টি, হলুদগুঁড়া সামান্য, লবণ পরিমাণমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, পেঁয়াজপাতা ১টি, সরিষার তেল ১ টেবিল চামচ।
প্রণালি: লাউপাতা গরম পানিতে অল্প কিছুক্ষণ রেখে পানি ঝরিয়ে নিন। মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে লেবুর রস মাখিয়ে রাখুন। পেঁয়াজ, কাঁচা মরিচবাটা, লবণ, হলুদ, ধনেপাতাকুচি ও তেল একসঙ্গে মাখিয়ে মাছের গায়ে লাগিয়ে টমেটো স্লাইস, আস্ত কাঁচা মরিচ, লাউপাতা দিয়ে মাছ মুড়িয়ে নিতে হবে। ফ্রাইপ্যানে পেঁয়াজপাতা বিছিয়ে লাউপাতায় মোড়ানো মাছ রেখে ঢাকনা দিয়ে ঢেকে অল্প জ্বালে ৩০ মিনিট রান্না করতে হবে। মাঝে একবার উল্টে দিন। কিছুক্ষণ দমে রেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউপাতায় মোড়ানো টাটকিনি।

ছবি: সুমন ইউসুফ