কেন চা চাই?

ফুরফুরে দিনের সঙ্গে চায়ের যোগসূত্র কী, তা নিয়ে অনেক গবেষণা আছে। চায়ের কাপে তুমুল ঝড় তুলে সেই আলোচনাও চলতে পারে ঘণ্টার পর ঘণ্টা। চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরকে চাঙা করে, তারুণ্যকে ধরে রাখে। পুষ্টিবিদেরা মনে করেন, দুধ, চিনি ছাড়া চা, বিশেষ করে গ্রিন টি শরীরের জন্য সবচেয়ে ভালো। শহুরে লোকের কাছে চা এতটাই প্রিয় যে নানা স্বাদের চা নিয়েই শুধু অলিগলি থেকে শুরু করে নানা জায়গায় রেস্তোরাঁ গড়ে উঠেছে। সেসব দোকানে চা–ই মুখ্য, সঙ্গে চায়ের সঙ্গে মিলিয়ে অন্য মুখরোচক খাবার।

শীতের সকালে এক কাপ চা হাতে নিয়ে পড়ে ফেলুন কেন এই চা পান করছেন।

 ওজন কমাতে

গ্রিন টি, ব্ল্যাক টির (দুধ, চিনি ছাড়া চা) অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেশিয়াম চর্বি কমিয়ে ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে পেশি মজবুত করে, মেটাবলিজম বাড়ায়। ওজন কমানোর জন্য দুধ–চিনি ছাড়া চা ও গ্রিন টি উপকারী। দিনে চারবার চা পান করতে পারেন। এর বেশি নয়। বেশি পান করলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

 ক্যানসার প্রতিরোধে

 শুরুতেই বলে নেওয়া ভালো, চা কোনো জাদুকরি পানীয় নয়, যা খেলে ক্যানসার হবে না বা সেরে যাবে। তবে এটা সত্য, বিজ্ঞানীরা নানা গবেষণা করে বলেছেন, চায়ের গুণাগুণ স্তন, কোলন, ত্বক, ফুসফুস, পাকস্থলী ও জরায়ুর ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

সুস্থ হৃদ্‌যন্ত্র

নিয়মিত চা পানে হৃদ্‌যন্ত্র সুস্থ থাকে। কফির থেকে চায়ে ক্যাফেইন কম থাকে, সে কারণে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়।

 ত্বকে তারুণ্য

চোখের নিচে বলিরেখা, কালো দাগ, মুখে ক্লান্তি সব দূর করতে পারে চা। পান করে তো বটেই, ত্বক পরিচর্যায়ও চা ব্যবহার করতে পারেন। টি–ব্যাগ দিয়ে চা বানানোর পর তা ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ফিরে টি–ব্যাগ চোখের ওপরে ১০–১৫ মিনিট রাখুন। নিমেষে ক্লান্তি দূর।

 মানসিক চাপ কমাতে

যখনই খুব কাজের চাপে বা চিন্তায় থাকেন, মনে হয় চায়ের চুমুকে মিলবে সমাধান। কথাটা পুরোপুরি মিথ্যা নয়। প্রিয় স্বাদের চায়ের সুবাস ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান খানিক সময়ের জন্য হলেও মস্তিষ্কে ভালো লাগা পৌঁছে দেবে। এতে আপনার অস্বস্তি, দুঃশ্চিন্তা কমে মনে হালকা ভাব আনবে।

 ঘুমের জন্যও চা

অনেক বিশেষজ্ঞ বলেন, চা ঘুমের জন্য ক্ষতিকর। তবে ক্যামোমাইল ও আদা চা ঘুমের ঘণ্টা দুয়েক আগে পান করলে চোখে দ্রুত ঘুম চলে আসবে। বিশেষ করে ক্যামোমাইল স্বাদের চা দুশ্চিন্তা দূর করে, ইনসোমনিয়া প্রতিরোধ করে।

 খুসখুসে কাশি ও মাথা ব্যথা সারাতে

যুগ যুগ ধরে খুসখুসে কাশি, নাক বন্ধ, গলাব্যথা ও মাথাব্যথা সারাতে আদা চা, তুলসী চা খুব কার্যকর।

অর্ণবের গানের মতো শেষে বলতে চাই, ‘ভালোবাসা তাই অন্য কোথাও চায়ের কাপে নিজের সাম্রাজ্য নিজেই গড়ুক’। চায়ের প্রতি ভালোবাসা থেমে না যাক, সঙ্গে যোগ হোক সুস্থতা ও হৃদয়ে উষ্ণতা।

পুষ্টিবিদ আখতারুন্নাহার আলোর সঙ্গে কথা বলে লিখেছেন তৌহিদা শিরোপা