হাত দেখে স্বাস্থ্য গণনা

>হাত দেখে ভাগ্য গণনা করেন জ্যোতিষীরা। সেটা কতটুকু বিশ্বাসযোগ্য, তা নিয়ে তর্ক করা যেতে পারে। তবে হাতের অবস্থা দেখে স্বাস্থ্য গণনার বিষয়টি বিজ্ঞানসম্মত। আপনার হাতের অস্বস্তির লক্ষণ দেখে নিজেই অনুমান করতে পারবেন স্বাস্থ্যের অবস্থা। সমাধানও আছে। তবে সব সমস্যা ও সমাধানের ব্যাপারে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে

ক্লান্তি ও অবসাদ

কীভাবে বুঝবেন: ভারী কিছু তুললে হাতের চামড়া–সংলগ্ন স্নায়ুতে চাপ পড়ে। এমনটা হয় হাতের কবজি বেকায়দায় থাকলেও। আর এর ফলে হাতের আঙুলগুলোতে অস্বস্তিকর অনুভূতি হয়।

যা করতে হবে: পর্যাপ্ত পরিমাণে ঘুমান ও বিশ্রাম নিন। ম্যাসাজ নিলেও উপকার হবে।

রক্তসঞ্চালনে সমস্যা

কীভাবে বুঝবেন: ডান হাতের আঙুলের ডগা অসাড় লাগতে পারে বেশ কিছু কারণে। তার মধ্যে আঙুলের চামড়া–সংলগ্ন স্নায়ুতে চাপ, হাত কিংবা কাঁধের সন্ধিস্থলের আঘাত অন্যতম। কার্ডিওভাসকুলার অসুখের কারণে রক্ত ঠিকমতো চলাচল করতে পারে না। ফলে ডান হাতের আঙুলে অস্বস্তি হতে পারে।

যা করতে হবে: নিয়মিত শরীরচর্চা করুন। হাঁটুন, দৌড়ান, ব্যায়াম করুন। এর ফলে শরীরের সব জায়গায় রক্তসঞ্চালন ত্বরান্বিত হবে। তবে সবার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

ভিটামিনের অভাব

কীভাবে বুঝবেন: কিছু ভিটামিনের (যেমন ‘ই’, ‘বি১ ’, ‘বি৬’ এবং ‘বি ১২ ’) অভাবে বাঁ হাত অথবা বাঁ পায়ের আঙুলে অস্বস্তিকর অনুভূতি হয়।

যা করতে হবে: ভিটামিনের অভাব পূরণ করুন। ভিটামিন নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। অতিরিক্ত ভিটামিন শরীরে নেতিবাচক প্রভাব ফেলে।

মেরুদণ্ডের সমস্যা

কীভাবে বুঝবেন: মেরুদণ্ডের অনেক সমস্যার কারণে বাঁ হাতের অনামিকা ও কনিষ্ঠায় অস্বস্তি হতে পারে। মেরুদণ্ডের সমস্যার কারণে আঙুলের স্নায়ুতেও চাপ পড়ে আর এর ফলেই আঙুলে অস্বস্তি হয়।

যা করতে হবে: সুযোগ পেলেই আড়মোড়া ভাঙুন। মেরুদণ্ড একটু বাঁকা করুন। যোগব্যায়াম ও শরীরচর্চা করতে পারেন। সাঁতারেও উপকার হয়। দীর্ঘক্ষণ একটানা বসে থাকা যাবে না।

ডায়াবেটিস

কীভাবে বুঝবেন: পা থেকে শুরু করে একটা অস্বস্তিকর অনুভূতি হাতের তালু ও আঙুল পর্যন্ত পৌঁছে যায়। শরীরের নির্দিষ্ট কিছু স্থানে রক্তসঞ্চালনের মাত্রা কমে গেলে এমনটা হয়। আর রক্তসঞ্চালনের মাত্রা হ্রাস পায় স্নায়ুর শীর্ষ ভাগগুলো ক্ষতিগ্রস্ত হলে।

যা করতে হবে: টাইপ ওয়ান ডায়াবেটিসের বেলায় চিকিৎসকেরা ইনসুলিনের পরামর্শ দেন। টাইপ টু ডায়াবেটিসের বেলায় অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসই মূল কারণ। তাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করলে সমাধান মিলে যায়।

কারপাল টানেল সিনড্রোম

কীভাবে বুঝবেন: এ সমস্যার কারণে হাতের বুড়ো আঙুল, তর্জনী কিংবা মধ্যমা অসাড় লাগতে পারে। ঝিমঝিমও করতে পারে। কর্মক্ষেত্রে বা দৈনন্দিন জীবনে আমাদের হাত অনেক সময় ক্রমাগতভাবে চলতে থাকে। এর ফলেই এমনটা হয়।

যা করতে হবে: নিয়ম করে সাধারণ কিছু ব্যায়াম করতে পারেন। কাজের ফাঁকেই কবজি দুটি একটু ঘুরিয়ে, টানটান করে ব্যায়ামগুলো করা যায়।

গ্রন্থনা: মাহফুজ রহমান
সূত্র: ব্রাইটসাইড