নিরাপদ রান্নায়...

বাজারে পাওয়া যায় নানা রকমের গ্যাস স্টোভ। ছবি: অধুনা
বাজারে পাওয়া যায় নানা রকমের গ্যাস স্টোভ। ছবি: অধুনা

শহরে তো বটেই, এমনকি গ্রামেও আজকাল অনেকে গ্যাস স্টোভ ব্যবহার করেন। প্রাকৃতিক গ্যাস ও এলপি গ্যাস সিলিন্ডার—দুভাবেই এটি চলে। কেনার সময় একটু যাচাই–বাছাই করে ভালো মানের গ্যাস স্টোভই কেনা উচিত। গ্যাস স্টোভের বার্নারের ক্যাপের আয়তন যত বেশি হয়, তত বেশি তাপ উৎপন্ন করে। পরিবারের সদস্যসংখ্যা এবং রান্নার পরিমাণ অনুযায়ী গ্যাস স্টোভ কিনতে হয়। যে পরিবারে বেশি রান্নার প্রয়োজন হয়, সেসব পরিবারে বড় আয়তনের বার্নার ক্যাপযুক্ত গ্যাস স্টোভ কিনলে ভালো। বাজার ঘুরে জানানো হলো খোঁজখবর।

আরএফএল
বর্তমানে আরএফএলের ২০ মডেলের গ্যাসের চুলা রয়েছে। দামের ক্ষেত্রে আরএফএলের গ্যাসের চুলা (সিঙ্গেল বার্নার) ১ হাজার থেকে শুরু করে ২ হাজার টাকা পর্যন্ত এবং ডাবল বার্নার চুলার দাম ২ হাজার থেকে ৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত। আরএফএল গ্রুপের জ্যেষ্ঠ ব্র্যান্ড ম্যানেজার মো. নাজমুল হক বলেন, আরএফএল গ্যাস চুলায় রয়েছে অটো ইগনিশন সিস্টেম, হাই কোয়ালিটি ব্রাশ বার্নার ক্যাপ, ফায়ার প্রুফ ইগনিশন ক্যাবল। আর্কষণীয় ডিজাইনের আরএফএলের টেম্পারড গ্যাস স্টোভগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে। আরএফএলের এনজি ও এলপিজি দুই ধরনের চুলা রয়েছে। বিস্তৃত সরবরাহ নেটওয়ার্কমাধ্যমে খুব সহজেই ক্রেতাদের দোরগোড়ায় আরএফএল গ্যাস স্টোভ পৌঁছে দেওয়া যায়।

ওয়ালটন
ওয়ালটনের রয়েছে স্টেইনলেস স্টিলের সিঙ্গেল বার্নার এবং ডাবল বার্নারের গ্যাস স্টোভ। এসব গ্যাস স্টোভে ব্যবহার করা হয়েছে স্টেইনলেস স্টিলের টপ প্যানেল। আছে গ্লাস টপ সিঙ্গেল এবং ডাবল বার্নারের গ্যাস স্টোভ। এগুলোর টপ প্যানেলে ব্যবহার করা হয়েছে টেম্পারড গ্লাস। সব মডেলের ওয়ালটন গ্যাস স্টোভের এনজি ও এলপিজি ভার্সন রয়েছে।
স্টেইনলেস স্টিলের সিঙ্গেল বার্নারের ৮ মডেলের গ্যাস স্টোভ রয়েছে ওয়ালটনের। এগুলোর দাম ১ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ৯৯০ টাকা পর্যন্ত। স্টেইনলেস স্টিলের ডাবল বার্নারের ১৬ মডেলের ওয়ালটন গ্যাস স্টোভের দাম ২ হাজার টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকা পর্যন্ত। ওয়ালটনের গ্লাস টপ সিঙ্গেল বার্নারের ৬ মডেলের গ্যাস স্টোভের দাম ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৫০০ টাকার মধ্যে। ওয়ালটনের গ্লাস টপ ডাবল বার্নার গ্যাস স্টোভে রয়েছে ২৮টি মডেল। এগুলোর দাম ৩ হাজার ২০০ টাকা থেকে ৪ হাজার ৩০০ টাকা পর্যন্ত।

আরও
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের নানা মডেলের গ্যাসের চুলা পাওয়া যায়। দেশি প্রতিষ্ঠানগুলো তৈরি করছে সাশ্রয়ী মূল্যের গ্যাসের চুলা এবং আমদানিকারকেরা আনছেন বিভিন্ন মডেলের ডবল বা সিঙ্গেল বার্নার কুকার। দেশি ব্র্যান্ডের মধ্যে ন্যাশনাল, র‌্যাংগস ও গাজী ব্র্যান্ডের চাহিদা বেশি। তবে আমদানি করা গ্যাসের চুলার ক্ষেত্রে নোকা, স্পার্কো, জেসিএস, টার্বো, সুপারম্যান ইত্যাদি ব্র্যান্ডের গ্যাসের চুলা জনপ্রিয়। বিভিন্ন ব্র্যান্ডের চুলার দাম ৭০০ থেকে এক হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। আবার ব্র্যান্ড ভেদে দাম ৩ হাজার থেকে ১১ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ওয়ারেন্টি ও মেরামত
দেশি–বিদেশি সব গ্যাসের চুলাতে বিভিন্ন মেয়াদি বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়। হার্ডওয়্যার দোকানগুলোতে চুলার সব ধরনের মেরামতের ব্যবস্থা থাকে। প্রযুক্তির কল্যাণে বিভিন্ন অ্যাপের মাধ্যমে চুলা মেরামত করা দক্ষ লোকের খোঁজ পাওয়া যায়।

কোথায় পাবেন
ব্র্যান্ডগুলোর নিজস্ব দোকানে ও ডিলার শপে পাবেন। এ ছাড়া রাজধানীর গুলিস্তান বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, নিউ সুপার মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, বসুন্ধরা শপিং মল, যমুনা ফিউচার পার্ক, গুলশান ডিসিসি সুপার মার্কেট ১ ও ২, মিরপুর, রামপুরা, মালিবাগ ও উত্তরাসহ দেশের প্রায় সব জেলাশহর কিংবা উপজেলা হার্ডওয়্যার দোকানে চুলা এবং চুলা মেরামতের সবকিছু পেয়ে যাবেন।

সতর্কতা
* রান্নাঘরের জানালা ২৪ ঘণ্টা খোলা রাখুন যাতে পর্যাপ্ত আলো-বাতাস প্রবেশ করতে পারে।
* ঝুঁকি এড়াতে দক্ষ মেকানিক দ্বারা আপনার নতুন গ্যাস স্টোভটি লাগিয়ে দিন, কোনো সমস্যা থাকলে সঙ্গে সঙ্গে মেরামত করতে দিন।
* ঘর থেকে বের হওয়ার পর চুলা ভালোভাবে বন্ধ করে দিন।
* গ্যাস বার্নারটি নিয়মিত পরিষ্কার করুন যাতে ময়লা জমে না থাকে ।
* গ্যাস স্টোভের ওপরের অংশ পরিষ্কার করার আগে স্টোভটি অফ করে ঠান্ডা করে নিন, তারপর সাবান পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করুন। পরিষ্কার হলে মুছে শুকনা অবস্থায় পুনরায় ব্যবহার করুন ।