ইনসুলিন: কখন ও কেন

ইনসুলিন নিতে হবে? ওষুধে হবে না? ওষুধ বাড়িয়ে দিন। নাহয় একটু বেশি হাঁটাহাঁটি করব! ডায়াবেটিসের রোগীরা ইনসুলিন গ্রহণ করতে বেশ অস্বস্তি ও অনীহা বোধ করেন। অবশ্য সব সময় যে ডায়াবেটিসে ইনসুলিন নিতেই হবে, তা নয়। ইনসুলিন গ্রহণের নির্দিষ্ট কারণ ও নির্দেশনা আছে। টাইপ–২ ডায়াবেটিস বেশির ভাগ ক্ষেত্রে জীবনাচরণ পরিবর্তন ও নানা ধরনের ওষুধেই নিয়ন্ত্রণ করা যায়। কিছু বিশেষ রোগীর বেলায় ইনসুলিন দরকার হয়। এখন জেনে নিন কখন চিকিৎসক ইনসুলিন গ্রহণ করতে বলতে পারেন।

  • গর্ভাবস্থায় ও শিশুকে স্তন্যপান করানোর সময় সবচেয়ে নিরাপদ হচ্ছে ইনসুলিন। তাই গর্ভকালীন ডায়াবেটিসে এবং আগে থেকে জানা ডায়াবেটিসের রোগী যদি মা হতে চান তবে সব ওষুধ বন্ধ করে দিয়ে ইনসুলিন দিতে হবে।
  • ডায়াবেটিসের রোগীদের যেকোনো অস্ত্রোপচারের আগে ও পরে শর্করা নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। কেবল ঘা শুকানোকে ত্বরান্বিত করাই নয়, নানা ধরনের জটিলতা এড়াতে এ পরিস্থিতিতে সাময়িক বা দীর্ঘমেয়াদি ইনসুলিন লাগতে পারে।
  • বিভিন্ন গুরুতর রোগে যেমন: হার্ট অ্যাটাক, স্ট্রোক বা মারাত্মক কোনো সংক্রমণে (যেমন: যক্ষ্মা, নিউমোনিয়া, ফোড়া, গ্যাংগ্রিন ইত্যাদি) দ্রুত সেরে উঠতে ইনসুলিনই সবচেয়ে নির্ভরযোগ্য ও নিরাপদ।
  • উচ্চ মাত্রায় কয়েকটি বা তিন ধরনের ওষুধ প্রায় সর্বোচ্চ মাত্রায় ব্যবহার করার পর কারও ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকলে একে ওরাল হাইপোগ্লাইসেমিক এজেন্ট ফেইলিওর বলে। এটা প্রমাণ করে তার ওষুধে আর কাজ হবে না, কেননা তার অগ্ন্যাশয়ে যথেষ্ট ইনসুলিন উৎপাদন হচ্ছে না। এই ক্ষেত্রে তাকে ইনসুলিন–নির্ভর হয়ে যেতে হবে।
  • কিডনি ও যকৃতের জটিলতা থাকলে ইনসুলিন ব্যবহার করতে হবে। জন্ডিস হলে সাময়িকভাবে ওষুধ বন্ধ রেখে ইনসুলিন দিতে হতে পারে।
  • অনেকের প্রথমেই রক্তে শর্করার মাত্রা অনেক বেশি ধরা পড়ে। রক্তে শর্করা ১৬.৭ মিলিমোল বা ৩০০ গ্রাম/ডেসিলিটারের বেশি বা গড় শর্করা এইচবিএওয়ান সি ১০ শতাংশের বেশি হলে ইনসুলিন দিয়ে আগে কমিয়ে নিতে হবে। এ অবস্থায় ওষুধ কার্যকর নয়। বরং নানা জটিলতা ডেকে আনবে।
  • কিডনি ও যকৃতের জটিলতা থাকলে ইনসুলিন ব্যবহার করতে হবে। জন্ডিস হলে সাময়িকভাবে ওষুধ বন্ধ রেখে ইনসুলিন দিতে হতে পারে।
  • রক্তে শর্করা আকস্মিকভাবে অনেক বেড়ে গেলে ডায়াবেটিক কিটোএসিডোসিস ও হাইপারঅসমলার কমা নামের জীবননাশী জটিলতা হতে পারে। এ রকম আশঙ্কা বেড়ে গেলে হাসপাতালে ভর্তি করে স্যালাইনের মাধ্যমে ইনসুলিন দিতে হয়।
  • টাইপ–১ ডায়াবেটিসে ওষুধ কাজ করে না। এদের ইনসুলিন–নির্ভর হয়ে বেঁচে থাকতে হয়।

 আগামীকাল পড়ুন: টানা কাজের বিরতিতে ঘাড়ের সহজ ব্যায়াম

ডা. এ হাসনাত শাহীন: কনসালট্যান্ট, ডায়াবেটিস ও হরমোন বিভাগ, ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা।