নখের নকশায় নেইলপলিশ

একটা সময় মেহেদির কাঁচা পাতা পিষে নখে লাগিয়ে রঙিন করত শৌখিন মেয়েরা। একালেও মেহেদি পরার ধারা বজায় আছে হাত–পায়ে। তবে নখ রাঙানোর জায়গা দখল করে নিয়েছে নানা রকমের রঙিন পলিশ। পলিশ নখের সৌন্দর্যে যোগ করেছে ভিন্নমাত্রা। প্রতিবছর তাই বদলে যাচ্ছে নেইলপলিশের ধারা। প্রকৃতি ও সময়ের সঙ্গে বদল ঘটে পলিশের রং এবং নখ রাঙানোর নকশার।
উত্সবমুখর সময়ে এবার তাহলে কেমন হবে নেইলপলিশের ধারা? রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভিন বলেন, সৌন্দর্যের সঙ্গে রং এবং চিত্রকলার বসবাস চিরকালের। শৌখিন এবং সৌন্দর্য পিয়াসী মানুষেরা নানাভাবেই নিজেদের সাজসজ্জায় যুক্ত করে নিয়েছে রংকে। এমনকি হাত–পায়ের নখকে ক্যানভাস বানিয়ে ফ্যাশন সচেতন মানুষেরা পলিশের তুলির টানে এঁকে নিচ্ছে নানাভাবে নানা রঙের ছোঁয়ায়। কখনো নখে তুলির এক টানে শুধু এক রঙা পলিশ ব্যবহার করছে, আবার কখনো দুটি বিপরীত রঙে একটু ভিন্ন ঢংয়ে পরে নিচ্ছে। আবার কখনো কয়েটি রঙের পলিশ দিয়ে বেশ করে নকশা আঁকছে নখে। ফলে নখে ফুটে উঠছে বাহারি রঙের চিত্রশিল্প।
আফরোজা পারভিন জানান, এ বছরে নখ রাঙাতে হালকা রংগুলোই বেছে নেওয়া হবে বেশি। কিছু ক্ষেত্রে হালকা ও গাঢ় শেডের রংগুলোও ভালো লাগবে। তবে একসঙ্গে একই নখে দুটি বা তিনটি রঙের মিশেল বেশ নজর কাড়বে। স্বচ্ছ রং, হালকা রুপালি, গোলাপি, সাদা, চাপা সাদা, ধূসর, বাদামি এবং বিজ রং বেশি চলবে এবার। এ ছাড়া কমলা, নীল, কালো, সবুজ রং চলবে ক্ষেত্রবিশেষে। আর নখে কী ধরনের নকশা করা হবে, তা অনেকটাই নির্ভর করে নখের আকৃতি এবং হাত–পায়ের ধরনের ওপর। চৌকো আকারের নখে যেমন নকশা ভালো লাগবে, তা আবার চোখা লম্বাটে বা গোলাকার নখে ভালো লাগবে না। ছিমছাম নখের নকশায় এ বছরে বেশ ভালো লাগবে নখের মধ্য থেকে হালকা রঙের এবং তার পাশেই একটা গাঢ় রঙের পলিশ আলত করে টেনে নিয়ে তার ওপর একটা স্বচ্ছ রঙের প্রলেপ।
আবার পাঁচটি নখের মধ্যে তিনটি নখে হালকা নকশা করে বাকি দুটিতে একটু ভারী নকশা করা যায়। গাঢ় বেইজ নেইলপলিশের সঙ্গে হালকা রঙের নকশা এ বছর বেশ ভালো চলবে। নেইলপলিশের সঙ্গে নখে পুঁতি, পাথরের ব্যবহার বাড়বে তরুণীদের মধ্যে। যেহেতু নকশার প্রতি সবার একটা ঝোক আছে, ফলে উত্সব-অনুষ্ঠানের বাইরেও নখ হয়ে উঠবে নকশাময়। নেইলপলিশ পরলেই তো আর হবে না। সঙ্গে চাই তার যত্নআত্তিও। আফরোজা পারভিনের মতে, নেইলপলিশ ব্যবহারের আগে অবশ্যই নখ পরিষ্কার করে নেওয়া উচিত। নখ কেটে পছন্দমতো আকার দিয়ে হালকা কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে তাতে নখ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ব্রাশ দিয়ে নখ ঘষে ঝকঝকে করার পর নেইলপলিশ ব্যবহার করা উচিত, এতে নখ ভালো থাকবে। নেইলপলিশ ব্যবহারের পর এর ওপর স্বচ্ছ রঙের নেইলপলিশ দিয়ে কোটিং করে নেওয়া উচিত, হাতলে নেইলপলিশ এবড়োখেবড়ো হয়ে উঠে আসবে না। সবচেয়ে ভালো হয় নেইলপলিশ ব্যবহারের আগে আগে নেইলহার্ডনার লাগিয়ে তার ওপরে নেইলপলিশ লাগালে। এরপর পলিশের ওপর আরেক দফা স্বচ্ছ কোটিং করে নিলে অনেক দিন পর্যন্ত নখে স্থায়ী হবে। নখের সুস্থতায় নেইলপলিশ পরার সাত দিন পরপর এটি তুলে ফেলা উচিত। তারপর নখগুলোকে লেবু দিয়ে ঘষে নিলে নখ ভালো থাকবে।