ফাল্গুনের রঙে রঙিন

শিশুদের শাড়িতেও বসন্তের আবহ। মডেল: রাইসা ও অরিত্রি, পোশাক: শৈশব, ছবি: খালেদ সরকার
শিশুদের শাড়িতেও বসন্তের আবহ। মডেল: রাইসা ও অরিত্রি, পোশাক: শৈশব, ছবি: খালেদ সরকার

দোরগোড়ায় রঙিন বসন্ত। প্রকৃতিতে দেখা যাচ্ছে তার আনাগোনা। চারপাশের রঙের সঙ্গে পোশাকেও লেগেছে রঙের উৎসব। এখন ফাল্গুনে বড়দের সঙ্গে সঙ্গে ছোটদেরও চাই রঙিন কাপড়; বিশেষ করে মায়েদের বাসন্তী সাজের সঙ্গে মিলিয়ে মেয়েশিশুদের জন্য আয়োজনের কমতি থাকে না। বসন্তের প্রথম দিনে তাদের জন্যও চাই নানা ঢঙের কিন্তু অবশ্যই আরামদায়ক পোশাক।
শিশুদের পোশাকের দোকান শৈশবের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাকিব শরীফ বলেন, ফাল্গুনের উৎসব মানেই মেয়েশিশুদের নানা রকম রঙিন পোশাক। তবে তার মানেই যে ভারী পোশাক তাদের পরাতে হবে এমন নয়। এ ছাড়া ফাল্গুনে যেহেতু হালকা গরমেরও আভাস থাকে, তাই সুতি ও লিনেন, সিল্ক ও সার্টিন কাপড়ের ব্যবহার বেশি হয়েছে।

শিশুদের জন্য রয়েছে বর্ণিল সব পোশাক
শিশুদের জন্য রয়েছে বর্ণিল সব পোশাক

মেয়েশিশুদের পোশাকে ফুল, পাতা, পাখি, ঢোল, পাখা ইত্যাদির পাশাপাশি জাফরানি মোটিভ তুলে ধরা হয়েছে। তাদের সালোয়ার, কামিজ ও ঘাগরায় বিশেষভাবে দেখা যাবে এই কাজ। এ ছাড়া পাবেন ব্লাউজ, পেটিকোটসহ সেলাই করা হাফ সিল্ক শাড়ি। শাড়ির পাড়ে রয়েছে সূক্ষ্ম সুতার কাজ।
অন্যদিকে ব্লাউজগুলো সেলাই করে আটকানো হলেও মেয়েশিশুদের আরামের কথা চিন্তা করে হাতা কাটা ও ছোট হাতা রাখা হয়েছে। এ ছাড়া কাপড়ে ব্লক প্রিন্ট ও হালকা এমব্রয়ডারি করা হয়েছে যেন তাদের ত্বকের জন্যও আরামদায়ক হয়। রঙিন দিনের এই পোশাকগুলো সাজানোও হয়েছে লাল, হালকা সবুজ, বাসন্তী রঙে।