প্রচলিত ধারণা বনাম সত্য

চলতে ফিরতে প্রতিদিন নানা সমস্যার কত সমাধানই না শুনতে হয়। শুনি। কিছু বিশ্বাস করি, কিছু বিশ্বাস করি না। আবার যা কিছু বিশ্বাস করি, অনেক সময় টেরও পাই না তার আদৌ ভিত্তি নেই। অনেক বছর ধরে চলে আসা ‘বিশ্বাস’কে ইংরেজিতে বলা হয় মিথ। বাংলায় প্রচলিত কথা।

ফ্যাশনেও প্রচলিত কিছু কথা আছে। সেগুলোর সত্যতা কতটা, তা জানিয়েছেন ফ্যাশন ডিজাইনার আফসানা ফেরদৌসী।

কালো আর নেভি ব্লু একসঙ্গে মেলে না

এটা সত্যি যে কালো ও নেভি ব্লু রং দুটি আলাদা করে পরলে যেকোনো পোশাক ও রঙের সঙ্গে খাপ খেয়ে যায়। কিন্তু অনেকেই একসঙ্গে পরেন না। এতে কালো ও নীলের কোনোটাই নাকি ঠিকমতো ফোটে না। আফসানা ফেরদৌসীর মতামত অবশ্য ভিন্ন। তিনি জানালেন, অবশ্যই কালো ও নেভি ব্লু একসঙ্গে পরা যাবে। বিশেষ করে রয়্যাল ব্লুর সঙ্গে কালোর সমন্বয় অসাধারণ দেখায়। এ লাইন কাট কালো পোশাকের দুই পাশে গাঢ় নীল দিলে পোশাকে অন্য রকম একটা মাত্রা আসে।

আনুভূমিক রেখায় মোটা লাগে

এটা কমবেশি সবারই জানা। হরাইজন্টাল বা ভূমির সমান্তরালে টানা রেখায় (স্ট্রাইপ) উচ্চতা কম এবং মোটা লাগে। আফসানা ফেরদৌসী জানালেন, এটি কিছু কিছু ক্ষেত্রে ঠিক। ভূমির সঙ্গে রেখার সমন্বয়ে নানান বিভ্রান্তি তৈরি করা সহজ। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, এ স্ট্রাইপে মানুষকে বরং সরু দেখায়। শুকনো দেখাতে ভালো ফিটিংয়ের আনুভূমিক স্ট্রাইপ অসাধারণ কাজ দেয়।

লম্বা মেয়েদের উঁচু হিল পরতে নেই

উচ্চতায় লম্বা মেয়েদের জুতা কিনতে গেলে অন্তত একবার যে কথাটি শুনতেই হয়, লম্বা মেয়েদের হিল পরতে নেই। স্বাভাবিকের চেয়ে বেশি লম্বা দেখালে ভালো দেখায় না, বেখাপ্পা লাগে। অথচ সব লম্বা মেয়ের শারীরিক গঠন এক রকম নয়। কারও পা বেশি লম্বা, কারও পা সাধারণ। হিল শুধু উচ্চতার কারণে পরা হয় কথাটাতেই আছে গলদ। হিল মূলত পরা হয় পায়ের গঠন আরও ভালো দেখাতে। হিল হাঁটার ভঙ্গি সুন্দর করে, আত্মবিশ্বাস বাড়ায়। অতএব উচ্চতার খাতিরে উঁচু বা হাই হিল বাদ দেওয়ার দোহাই আর নয়। তবে মাত্রাতিরিক্ত ওজন থাকলে ও হাড়ের সমস্যা থাকলে হিলে যে কারও পা ব্যথা করবেই। তাই হিল কেনার আগে খেয়াল রাখুন আপনার শারীরিক অবস্থা ও ভারসাম্যের দিকে, উচ্চতা নয়।

ছাপার সঙ্গে এক রং ভালো

ডিজাইনাররাও বলেন ছাপা নকশার সঙ্গে এক রংই বেশি পরতে। কারণ, ছাপা নকশার সঙ্গে ছাপা নকশা মেলানোটা একটু কঠিন, যদিও মেলাতে পারলে দারুণ লাগে। এই সময়ের জনপ্রিয় ধারা তৈরি হচ্ছে ভিনটেজ বুননে। সত্তর, আশি, ষাটের ধরনে তৈরি পোশাকগুলো দেখা যাচ্ছে ফ্যাশনমঞ্চে। ফ্যাশনে প্রাচীন মানেই ছাপা নকশা। একটু ভিন্ন নকশা ও ছাঁট, ছাপা নকশা—সবই একসঙ্গে মেলানো যায় এখন।

খাটোদের লম্বা পোশাক পরতে নেই

খাটো কামিজ পরার সুবিধা হলো পা বোঝা যায়। ফলে যাঁদের উচ্চতা কম, তাঁদের একটু লম্বা দেখায়। তাই বলে একদমই লম্বা পোশাক পরা যাবে না—এর কোনো ভিত্তি নেই। কী ধরনের পোশাক পরছেন এবং তার ছাঁট কেমন খেয়াল করে পরলে খাটোদেরও লম্বা পোশাকে লম্বা দেখানো সম্ভব। একটু উঁচু হিল পরলেন, চুলটা ঘাড়ের ওপরে চূড়া করে বাঁধলেন। আপনাকে আর খাটো মনে হবে না।

জুতা মেলাতে হয় ব্যাগ ও বেল্টের সঙ্গে

আফসানা বললেন, এটিই সম্ভবত ফ্যাশনের সবচেয়ে প্রচলিত মিথ, যার আসলেই কোনো ভিত্তি নেই এখন। আজকাল হলুদ জুতা, কালো জামা, সবুজ ব্যাগও অনেকে পরছেন। বেল্ট, জুতা ও ব্যাগ—সবই আপনার পোশাকের অনুষঙ্গ। এগুলো এক রঙে মেলাতে গেলে হয়তো শখের জুতা বা বেল্ট–টাই পরা হবে না আপনার। এখানে কৌশলটা হলো খেয়াল রাখা রঙের কোন শেডগুলো আপনি বাছাই করবেন।